ফরিদগঞ্জে ইউনিয়ন ছাত্রদলের কমিটি নিয়ে নাটক অব্যাহত

 In চাঁদপুর, ফরিদগঞ্জ উপজেলা
স্টাফ রিপোর্টার।।

ফরিদগঞ্জে সদ্য ঘোষিত ইউনিয়ন ছাত্রদলের কমিটি গঠনকে কেন্দ্র করে দ্বন্দ্ব চরমে উঠেছে। সদ্য ঘোষিত কমিটিগুলোকে পকেট কমিটি ও আওয়ামী লীগের সাথে অাঁতাত করে ঘোষিত আখ্যা দিয়ে বিভিন্ন ইউনিটের ৮ জন নেতা এরই মধ্যে পদত্যাগ করেছেন। অন্যদিকে ঘোষিত কমিটিকে স্বাগত জানিয়ে বিভিন্ন ইউনিয়নের নতুন কমিটির নেতৃবৃন্দ আনন্দ মিছিল ও সাবেক এমপিকে ফুলেল শুভেচ্ছা জানাচ্ছেন। এছাড়া ঘোষিত ৭টি কমিটির মধ্যে ৪টি কমিটিকে গঠনতন্ত্র বিরোধী আখ্যা দিয়ে তা বাতিলের দাবিতে চাঁদপুর জেলা ছাত্রদলের আহ্বায়ক ও যুগ্ম আহ্বায়ক বরাবর লিখিত আবেদন করেছে বিক্ষুব্ধরা।

ছাত্রদলের ঘোষিত কমিটির পদত্যাগকারী নেতারা হচ্ছেন ৩নং সুবিদপুর পূর্ব ইউনিয়ন ছাত্রদলের যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ শামীম হোসেন, ১০নং গোবিন্দপুর দক্ষিণ ইউনিয়ন ছাত্রদলের সহ-সভাপতি মোঃ তুহিন পাটওয়ারী, সাংগঠনিক সম্পাদক মোঃ সোহেল বেপারী, ১২নং চরদুঃখিয়া পশ্চিম ইউনিয়ন ছাত্রদলের সহ-সভাপতি মোঃ আনোয়ার হোসাইন, সহ-সভাপতি মোঃ মামুন হোসেন (রিয়াদ গাজী), সহ-সভাপতি মোঃ মনির হোসেন, ১৬নং রূপসা দক্ষিণ ইউনিয়ন ছাত্রদলের সহ-সভাপতি মোঃ রিয়াদ হোসেন ও সহ-সাধারণ সম্পাদক মোঃ মহসিন মিলন (রিপন)। গত ১১ সেপ্টেম্বর উপজেলা ছাত্রদলের আহ্বায়ক ও যুগ্ম আহ্বায়ক স্বাক্ষরিত পত্রের মাধ্যমে ৭টি ইউনিয়নে উল্লেখিত পদত্যাগকারী নেতাদের ইউনিয়ন কমিটিতে এ সকল পদ দেয়া হয়।

জেলা ছাত্রদলের আহ্বায়ক/যুগ্ম আহ্বায়কের বরাবরে লেখা পদত্যাগপত্রে তারা অভিযোগন করে উপজেলা ছাত্রদলের আহ্বায়ক ও যুগ্ম আহ্বায়কের বিরুদ্ধে। আলাপ-আলোচনা ছাড়াই রাতের অাঁধারে আওয়ামী পরিবারের সদস্য ও ছাত্রত্বহীনদের মাধ্যমে ইউনিয়ন কমিটি গঠন করা হয়েছে বলে অভিযোগ করা হয়। ইউনিয়নের সদ্যঘোষিত কমিটিকে পদত্যাগকারীরা পকেট কমিটি এবং কমিটির সদস্যরা অধিকাংশই ঢাকায় চাকুরিজীবী বলে তারা দাবি করেন। ফলে তারা এর প্রতিবাদে প্রত্যেকেই স্বেচ্ছায় পদত্যাগ করেন।

এদিকে সদ্য ঘোষিত ৭টি ইউনিয়ন কমিটির মধ্যে ৪টি ইউনিয়নের কমিটি বাতিলের আবেদন করেছে ৩নং সুবিদপুর (পূর্ব) ইউনিয়ন, ১০নং গোবিন্দপুর দক্ষিণ ইউনিয়ন, ১২নং চরদুঃখিয়া পশ্চিম ইউনিয়ন ও ১৬নং রূপসা দক্ষিণ ইউনিয়ন ছাত্রদলের ক’জন নেতা। চাঁদপুর জেলা ছাত্রদলের আহ্বায়ক ও যুগ্ম আহ্বায়কের বরাবরে লিখিত আবেদন পত্রে তারা উল্লেখ করেন, বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার নির্দেশ মোতাবেক তৃনমূল নেতা-কর্মীদের সাথে আলাপ আলোচনা ও সমন্বয় করে কমিটি গঠনের নির্দেশ রয়েছে। কিন্তু উপজেলা ছাত্রদলের নেতারা ইউনিয়নে যে কমিটি দিয়েছে ওই কমিটির নেতারা বিগত উপজেলা ও ইউনিয়ন পরিষদ নির্বাচনে দলীয় প্রার্থীর বিপক্ষে গিয়ে আওয়ামী লীগের পক্ষে কাজ করে।

এদিকে ঘোষিত কমিটির নেতৃবৃন্দ নিজেদের অবস্থান সুদৃঢ় রাখতে উঠেপড়ে লেগেছেন। তারা গত দু’ দিনে ঘোষিত ৭টি ইউনিয়নের প্রতিটিতেই আনন্দ মিছিল করার সাথে সাথে উপজেলা বিএনপির সভাপতি, বিএনপির কেন্দ্রীয় কমিটির ব্যাংকিং ও রাজস্ব বিষয়ক সম্পাদক সাবেক এমপি লায়ন হারুণকে ফুলেল শুভেচ্ছা জানান। ফলে কমিটি নিয়ে পক্ষে ও বিপক্ষে অবস্থানকারীরা নিজেদের অবস্থান জাহির করতে মাঠে সক্রিয়। নামপ্রকাশ না করার শর্তে উপজেলা ছাত্রদলের এক নেতা বলেন, কমিটি গঠন প্রক্রিয়া স্বচ্ছ হয়নি। তবে কমিটি নিয়ে যা হচ্ছে তাতে দলের ক্ষতি নেই। বরং লাভই হচ্ছে। কাঙ্খিত পদ পেলে পদত্যাগী নেতারা ঘরে ফিরে আসবেন। অন্যদিকে নতুন কমিটি নিজেদের অবস্থান ধরে রাখতে আরো সক্রিয় হচ্ছেন।

Recent Posts

Leave a Comment