শীঘ্রই ফেরত আসছে রিজার্ভ চুরির ১২০ কোটি টাকা

 In প্রধান খবর

শীঘ্রই ফেরত আসছে রিজার্ভ চুরির ১২০ কোটি টাকা

প্রতিনিধি।। বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে চুরি যাওয়া অর্থের ১ কোটি ৫২ লাখ ডলার বা প্রায় ১২০ কোটি টাকা শীঘ্রই ফেরত পাবে বাংলাদেশ ব্যাংক। আইনি প্রক্রিয়ার মাধ্যমে বাকি অর্থ্ও দ্রুত আদায় করা হবে।

সোমবার বিকেলে বাংলাদেশ ব্যাংক এক জরুরি সংবাদ সম্মেলনে এ তথ্য জানায়।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ ব্যাংকের তরফ থেকে জানানো হয়, বাংলাদেশ ব্যাংক তাদের প্রাপ্য অর্থ ফেরত পাবে। আজকে ফিলিপাইনের আদালত যে রায় দিয়েছে এটার মাধ্যমে তাই প্রমাণ হয়েছে। এই রায় বাংলাদেশ ব্যাংকের বড় অর্জন।

সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, কোর্টের রায় ফিলিপাইনের সেন্ট্রাল ব্যাংকে গেলেই টাকা ফেরত আনার প্রক্রিয়া শুরু হবে। ব্যাংকিং চ্যানেল ব্যবহার করেই চুরি যাওয়া টাকা ফেরত আনবে বাংলাদেশ ব্যাংক। টাকা আনার আইনি প্রক্রিয়া আজকের রায়ের মাধ্যমে শেষ হয়েছে।

সংবাদ সম্মেলনে বলা হয়, বাংলাদেশ ব্যাংকেকে ডলারের মাধ্যমে ১২০ কোটি টাকা দেবে ফিলিপাইন। এ টাকা ফিলিপাইন সরকারের কাছেই জব্দ অবস্থায় আছে। এক্ষেত্রে যেদিন অর্থ লেনদেন হবে সেদিনের মুদ্রা বাজারের দর ধরে ডলারের মূল্য নির্ধারণ করা হবে।

চলতি বছরের ফেব্রুয়ারিতে নিউ ইয়র্কে ফেডারেল রিজার্ভে বাংলাদেশ ব্যাংকের হিসাব থেকে প্রায় ১ বিলিয়ন ডলার চুরির করার চেষ্টা চালায় হ্যাকাররা। কিন্তু তারা ম্যানিলায় রিজাল ব্যাংকের ৪টি অ্যাকাউন্টে ৮১ মিলিয়ন ডলার পাঠাতে সক্ষম হয়।

Recent Posts

Leave a Comment