খাগড়াছড়িতে তিন জেএমবি সদস্যের ১০ বছর কারাদণ্ড

 In জাতীয়, প্রধান খবর
খাগড়াছড়িতে তিন জেএমবি সদস্যের ১০ বছর কারাদণ্ড

নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) তিন সদস্যকে ১০ বছর করে সশ্রম কারাদণ্ডাদেশ দিয়েছেন খাগড়াছড়ির বিশেষ ট্রাইব্যুনাল। এ ছাড়া সাজাপ্রাপ্তদের দুই হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরো দুই বছর করে সশ্রম কারাদণ্ডাদেশ দেওয়া হয়।

খাগড়াছড়ি জেলা ও দায়রা জজ মো. ইনামুল হক ভূঁইয়ার বিশেষ ট্রাইব্যুনালে সোমবার সকাল ১১টার দিকে এ রায় ঘোষণা করা হয়। এ সময় কাঠগড়ায় ৩ আসামি উপস্থিত ছিলেন।সাজাপ্রাপ্ত আসামিরা হলেন—কুমিল্লা জেলার দেবীদ্বার উপজেলার ছুটনা গ্রামের বাসিন্দা জেএমবির চট্টগ্রাম অঞ্চলের দ্বিতীয় শীর্ষ নেতা আব্দুর রহিম ওরফে জাহিদ হোসেন, খাগড়াছড়ি মাটিরাঙ্গা উপজেলার শান্তিপুর গ্রামের দেলোয়ার হোসেন ও মাটিরাঙ্গার শান্তিপুর এলাকা মো. ইউনুছ।

এর আগে ২৪ সেপ্টেম্বর একই মামলায় এ তিন সাজাপ্রাপ্ত আসামিসহ মোট ৫ জনকে অস্ত্র আইনে ৭ বছর করে কারাদণ্ডাদেশ দেন জেলা ও দায়রা জজ মো. ইনামুল হকের বিশেষ ট্রাইবুন্যাল। রাষ্ট্রপক্ষে ৯ জনের সাক্ষ্যগ্রহণ শেষে দীর্ঘ ৭ বছর পর এ রায় ঘোষণা করা হয়।

খাগড়াছড়ি জেলা ও দায়রা জজ আদালতের রাষ্ট্রপক্ষের কৌঁসুলি অ্যাডভোকেট বিধান কানুনগো জানান, জেলার মাটিরাঙ্গা উপজেলার দুর্গম শান্তিপুর এলাকায় ২০০৯ সালের ২৭ সেপ্টেম্বর গভীর রাতে নিষিদ্ধ সংগঠন জেএমবির প্রশিক্ষণ ক্যাম্পের সন্ধান পায় নিরাপত্তাবাহিনী। পরদিন সাজাপ্রাপ্ত ওই পাঁচজনকে আসামি করে সন্ত্রাসবিরোধী আইনের ৬(১)(খ) ধারায় মাটিরাঙ্গা থানায় মামলা দায়ের করা হয়। দীর্ঘ তদন্ত শেষে ২০০৯ সালের ১১ ডিসেম্বর চার্জ প্রদান করে তদন্তকারী কর্মকর্তা ও মাটিরাঙ্গা থানার অফিসার ইনচার্জ মো. মিজানুর রহমান। এই ঘটনায় পৃথক দুটি মামলা করা হয়।

Recent Posts

Leave a Comment