চাঁদপুরের ৪২হাজার জেলে মা ইলিশ রক্ষা আন্দোলনের সাথে শরিক হয়েছে জেলা প্রশাসক

 In জাতীয়, লিড নিউজ, শীর্ষ খবর

 

বিশেষ প্রতিবেদক
মা ইলিশ রক্ষা কার্যক্রম আন্দোলনে চাঁদপুরের ৪২ হাজার জেলে শরিক হয়েছে বলেছে বলে একান্ত আলাপচারিতায় বলেন, চাঁদপুরের জেলা প্রশাসক মোঃ আব্দুস সবুর মন্ডল। তিনি বলেন, এবছর আমরা জনগণকে উদ্বুদ্ধ করতে সক্ষম হয়েছি। এবার প্রায় ৪২ হাজার জেলে আমাদের এ আন্দোলনের সাথে শরিক হয়েছে। আমার আশা করছি এবার একটি মা ইলিশও জেলেরা ধরবে না। যার ফলে আগামী বছর ব্যাপক ইলিশের উৎপাদন বাড়ার সম্ভাবনা রয়েছে।
জেলা প্রশাসক বলেন, ২২দিন যেন জেলেরা নদীতে না নামে। তাই সরকার এবারই প্রথম তাদের জন্যে ২০ কেজি করে ভিজিএফ চাল বরাদ্দ দিয়েছে। চাঁদপুরে ৭শ ২১ মে.টন চাল বরাদ্দ পেয়েছি। যা আগামী দুই একদিনের মধ্যে জেলেরা পেয়ে যাবে।
মোঃ আব্দুস সবুর মন্ডল বলেন, এবছর প্রতিদিন ঘন্টা বেসেসে ম্যাজিস্ট্রেট নিয়োগ করেছি। আমাদের সকল ম্যাজিস্ট্রেট এ অভিযানের সাথে জড়িত থাকবে। চাঁদপুরে দুটি কোল্ডস্টোর আছে। বড়বড় ব্যবসায়ীসহ কোল্ডস্টোর মালিকরা মৌখিক ভাবে জানিয়েছেন কোল্ডস্টোর সিলগালা করে দিতে তারা প্রশাসনের সহযোগীতা চায়। এমন আগ্রহে প্রশাসনের পক্ষ থেকে তাদের সাদুবাদ জানাই। আমার ওসব কোল্ডস্টোর সিলগালা করে দেব।

বুধবার ১২ অক্টোবর থেকে ০২নভেম্বর পর্যন্ত ২২দিন চাঁদপুরের পদ্মা-মেঘনাসহ সারাদেশের ছয়টি অভয়াশ্রম এলাকায় ইলিশ ধরা, বিক্রি ও পরিবহন নিষিদ্ধ করেছে মৎস্য অধিদপ্তর। যদিও এ ২২দিন চাঁদপুরের ৪২ হাজার ৪১জন জেলে বেকার হয়ে পড়বে। অবশ্য ইতোমধ্যে জেলেদের জন্যে ২০ কেজি করে চাল ভিজিএফ এর চাল বরাদ্দ দেয়া হয়েছে। স্থানীয় প্রশাসন মা ইলিশ রক্ষায় ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে। ইতোমধ্যে স্থানীয় চেয়ারম্যনা ও সদস্যদের নিয়ে আলোচনা সভা ও জেলেদের নিয়ে সচেতনতামূলক সভাসহ নৌ র‌্যালী করেছে স্থানীয় প্রশাসন।

চাঁদপুরের হামইচর উপজেলা চেয়ারম্যান নূর হোসেন পাটওয়ারী জানান, চাঁদপুরের পদ্মা মেঘনার মতলবের ষাটনল থেকে হাইমচর ৬০কিলোমিটার এলাকা মা ইলিশ ডিম ছাড়ে। তাই আমরা জেলে ও ইউনিয়র পরিষদ সদস্যদের নিয়ে উদ্ভুদ্ধকরণ সভাসহ বিভিন্ন ভাবে প্রচারণা চালিয়েছি।

চাঁদপুর মৎস্য বিভাগরে মৎস্য কর্মকর্তা মোঃ সফিকুর রহমান জানান, গত বছর মা ইলিশ ও জাটকা রক্ষা কার্যক্রম সফল হওয়ায় এবছর ইলিশের উৎপাদন বেড়েছে। আশা কারছি এবছরও এসবক কার্যক্রম জাতীয় স্বার্থে সফল করতে সকলকে ঐক্যবদ্ধ হতে হবে।

নিষেধাজ্ঞা অমান্য করলে প্রথমবার একমাস হতে সর্বোচ্চ ছয় মাস দ্বিতীয়বার একই অপরাধ করলে দুই বছর পর্যন্ত সশ্রম কারাদন্ড হওয়ার বিধান রয়েছে।

Recent Posts

Leave a Comment