পাঠ্যপুস্তকে আরো নির্বাচনী তথ্য অন্তর্ভুক্ত করতে চায় ইসি

 In লিড নিউজ
পাঠ্যপুস্তকে আরো নির্বাচনী তথ্য অন্তর্ভুক্ত করতে চায় ইসি

পঞ্চম থেকে দশম পর্যন্ত শ্রেণি পর্যন্ত পাঠ্যপুস্তকে নির্বাচনী তথ্য অন্তর্ভুক্ত করতে চায় নির্বাচন কমিশন (ইসি)। যেসব শ্রেণির পাঠ্যপুস্তকে এ বিষয়টি নেই সেগুলোতে নতুন করে তথ্য সংযোজন এবং যেসব শ্রেণির পাঠ্য বইয়ে ইতোমধ্যে বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়েছে সেগুলোর সাথে নতুন তথ্য যোগ করার চিন্তা করছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

এরই মধ্যে এ সংক্রান্ত একটি খসড়া কমিশন বৈঠকের জন্য প্রস্তুত করা হয়েছে বলে ইসি সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, ষষ্ঠ শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় পুস্তকে ভোটাধিকার ও নির্বাচন এবং ৭ম শ্রেণিতে বাংলাদেশের নির্বাচন ব্যবস্থা নামে নতুন একটি করে অধ্যায় যোগ করার চিন্তা করছে কমিশন।

সূত্রমতে, ৬ষ্ঠ শ্রেণির নতুন অধ্যায়ে থাকবে ভোট, নির্বাচন, নির্বাচন কমিশনের গঠন ও কাজ প্রভৃতি আলোচ্য বিষয় খসড়া প্রস্তাবে রাখা হয়েছে। ৭ম শ্রেণির পাঠ্য পুস্তকে নির্বাচনের গুরুত্ব ও বিভিন্ন ধরনের নির্বাচন পদ্ধতি সম্পর্কে অন্তর্ভুক্ত করার প্রস্তাব করা হয়েছে খসড়ায়।

সেখানে ৫ম শ্রেণির পাঠ্য পুস্তকে আমাদের দায়িত্ব ও কর্তব্য এবং অষ্টম শ্রেণির পাঠ্যপুস্তকে বাংলাদেশের রাষ্ট্র ও সরকার ব্যবস্থায় কিছু তথ্য পরিবর্তন করার প্রস্তাব করা হয়েছে।

এছাড়া ৯ম-১০ম শ্রেণির বাংলাদেশ ও বিশ্ব পরিচয় বইয়ের ৯ম অধ্যায়ে ( বাংলাদেশের গণতন্ত্র ও নির্বাচন) এবং ৯ম-১০ম শ্রেণির পৌরনীতি ও নাগরিকতা পাঠ্যপুস্তকের ৭ম অধ্যায়ে (গণতন্ত্রে রাজনৈতিক দল ও নির্বাচন) কিছু তথ্য সংযোজন ও বিয়োজনের প্রস্তাব করা হয়েছে খসড়া প্রস্তাবনায়।

এ বিষয়ে জানতে চাইলে ইসির সিনিয়র সহকারী সচিব মো. ফরহাদ হোসেন পরিবর্তন ডটকমকে জানান, এ সংক্রান্ত একটি কমিটি গঠন করা হয়েছিল। যারা বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের কাছে এ বিষয়ে মতামত চাইবেন। মতামত পাওয়ার পর তারা একটি খসড়া প্রস্তাব তৈরি করবেন কমিশন বৈঠকের জন্য। কমিশন বৈঠকে পাস হলে সেটি মন্ত্রণালয়ে পাঠানো হবে।

Recent Posts

Leave a Comment