‘শ্লোগান-কন্যা লাকী কেন চুপ রয়েছেন?’ ; ইউসুফ আলী

 In খোলা কলাম

 

‘শ্লোগান-কন্যা লাকী কেন চুপ রয়েছেন?’

বিভিন্ন সময়ে নানা ইস্যুতে আন্দোলন করা গণজাগরণ মঞ্চের খাদিজার উপর হামলার বিষয়ে নিশ্চুপ ভূমিকা প্রসঙ্গে আজ মুক্তকথায় লিখেছেন সিনিয়র সাংবাদিক ইউসুফ আলী। ‘মুক্তকথা’ পরিবর্তন ডটকমের নাগরিক মতামত প্রকাশের উদ্যোগ। ‘মুক্তকথা’ বিশ্বাস করে নাগরিকের মতামতই সমাজ পরিবর্তনের হাতিয়ার।

খাদিজাকে নিয়ে আন্দোলন করলে তো মিডিয়ায় এককভাবে কাভারেজ পাবেনা গণজাগরণ। ভিআইপি প্রটোকল পাবেনা, লাভ হবেনা। তাছাড়া তারা তো অতীত ঘটনা নিয়ে আন্দোলন করেছে, স্লোগান দিতে ভালবাসে, বর্তমান সংঘটিত কোনো ঘটনা তাদের ইস্যু না।

গণজাগরণ মঞ্চ, ইমরান এইচ সরকার, শ্লোগান কন্যা এদের জন্মই হয়েছে পুরোনো ঘটনা তুলে ধরে নতুন প্রজন্মকে অবগত করা। এখন কে খুন হচ্ছে, কেন হচ্ছে তা নিয়ে তাদের ভাবার সময় নাই। কারণ বর্তমানে সংঘটিত কোনো ঘটনা নিয়ে বেশি কথা বলতে গেলে হিতে বিপরীত হতে পারে এই কথা ভেবে হয়তো মুখে সাটার লাগিয়েছে।

যেখানে বদরুলের গর্ভধারিণী মা নিজেই সন্তানের অপকর্মের বিচার চেয়েছেন। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বলেছেন বদরুলকে শাস্তি পেতেই হবে। এত কিছুর পরও গণজাগরণ মঞ্চ, ইমরান এইচ সরকার, শ্লোগান-কন্যা লাকীরা কেন চুপ রয়েছেন তা বোঝা মুশকিল।

প্রশ্নটা এ জন্যই মনে আসে, কারণ গণজাগরণ যেকোনো ইস্যুতে সবার আগে প্রতিবাদ জানাতো। তবে তারা কি খাদিজার ঘটনা একটু পুরোনো হলে, তখন তারা আন্দোলনের চিন্তা করবে। আর এর মধ্যে একটু হিসাব-নিকেশ করে নিচ্ছে হয়তো ওনারা, কেমন প্রস্তুতি নিতে হবে। তবে যে যাই বলুক না কেন খাদিজা আকতার নার্গিসের উপর যে বর্বর ও অমানুষিক হামলা হয়েছে তার দৃষ্টান্তমূলক শাস্তি না হলে আরো এমন অনেক খাদিজাকে এমন পরিণতি ভোগ করতে হবে।

তবে এমন হামলার স্বীকার যেন আর নতুন করে কাউকে হতে না হয় সে জন্য সরকারকে কঠোর ব্যবস্থা নেওয়ার দাবি জানাচ্ছি।

Recent Posts

Leave a Comment