এগিয়ে আছেন ট্রাম্প!

 In দেশের বাইরে, বিশেষ প্রতিবেদন

 

এগিয়ে আছেন ট্রাম্প!

সব জল্পনা-কল্পনা, জরিপকে পেছনে ফেলে ইলেক্টোরাল কলেজ ভোট, সিনেট ও হাউজ অফ রিপ্রেজেন্টেটিভস- সব ক্ষেত্রেই এগিয়ে যাচ্ছেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। ৫০টি অঙ্গরাজ্যের ভোটগ্রহণ সম্পন্ন হওয়ার পর ৪২টি রাজ্যের ভোট গণনাও শেষের পথে। পরিষ্কার ব্যবধানে এগিয়ে আছেন ডোনাল্ড ট্রাম্প। জয়ের জন্য ২৭০টি ইলেকটোরাল ভোটের লড়াইয়ে ট্রাম্পের পক্ষে এসেছে ২৪৪টি ইলেকটোরাল ভোট। আর হিলারির পক্ষে পড়েছে ২১৫ ভোট।

অপরদিকে, সিনেটে সংখ্যাগরিষ্ঠ থাকার ব্যাপারে ডেমোক্রেটিক দলের অনেক আত্মবিশ্বাস থাকলেও স্পষ্টত এগিয়ে আছে রিপাবলিকান দল। সিনেটের ১০০টি আসনের মধ্যে ৪৮টি নিয়ে এগিয়ে আছে ট্রাম্পের দল রিপাবলিকান পার্টি। আর ডেমোক্রেটদের ভাগে পড়েছে ৪৬টি আসন। সিনেটে আর ৭টি আসন জিতলেই সিনেট জয় করা হয়ে যাবে ডোনাল্ড ট্রাম্প ও রিপাবলিকান পার্টির। হাউজ অফ রিপ্রেজেন্টেটিভস ১১৯টি ডেমোক্র্যাট, রিপাবলিকানরা পেয়েছেন ১৮৪টি।

৫০টি অঙ্গরাজ্যের ১৮টিতে ট্রাম্প এবং ১০টিতে এগিয়েছেন রয়েছেন হিলারি।

এছাড়াও নির্বাচনে যে তিনটি রাজ্যকে গুরুত্বপূর্ণ ধরা হিয়েছিল এবং যেগুলো জিতলে জয়টা নিশ্চিত বলে ভাবা হচ্ছিল সে রাজ্যগুলোতে জয়ী হচ্ছেল ডোনাল্ড ট্রাম্প। নির্বাচনের আগে সব জরিপ ও রাজনৈতিক বিশ্লেষণে ধরা হয়েছিল যদি সেসব রাজ্যগুলোতে যে প্রার্থী জিতবেন তার হাতেই নির্বাচনের বরমাল্য পড়বে। ফ্লোরিডা, ওয়াহিও, মিশিগান, নর্থ ক্যারোলিনা, ভার্জিনিয়া, নিউ হ্যাম্পশায়ার এর সর্বশেষ ফলাফল অনুযায়ী শুধু একটিতে মাত্র ০.২ শতাংশ ভোটে এগিয়ে আছেন হিলারী। ভার্জিনিয়াতে হিলারীর ভোটের হার যেখানে ৪৭.৫% সেখানে ট্রাম্পের ৪৭.৩%। এছাড়া ফ্লোরিডা, ওয়াহিও, মিশিগান, নর্থ ক্যারোলিনা, নিউ হ্যাম্পশায়ার এ স্পষ্ট এগিয়ে আছেন ডোনাল্ড ট্রাম্প। ফ্লোরিডাতে ট্রাম্পের ৪৯.০% ভোটের বিপরীতে হিলারীর ৪৭.৮%, ওয়াহিওতে ট্রাম্পের ৫৩.১% এবং হিলারীর ৪২.৫%, মিশিগান এ ট্রাম্প ৫০.২% এবং হিলারী ৪৪.৬%, নর্থ ক্যারোলিনাতে ট্রাম্প ৫০.০%, হিলারী ৪৭.৩% এবং নিউ হ্যাম্পশায়ারে ট্রাম্প জিতেছেন ৪৮.০% ভোট এবং হিলারী ৪৬.৭%।

সিনেটে দু’দলের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হলেও হাউজ অব রিপ্রেজেনটেটিভস এ বড় ব্যবধানে এগিয়ে আছে রিপাবলিকান পার্টি। সিনেটের ১০০টি আসনের মধ্যে ডেমোক্রেটিক দল পেয়েছে ৪০টি আসন এবং রিপাবলিকান দল ৪২টি, স্বতন্ত্র পেয়েছে ২টি। হাউজ অব রিপ্রেজেনটেটিভস্ এ ৪৩৫টি আসনের মধ্যে রিপাবলিকানদের দখলে এসেছে ১২২টি আসন সেখানে ৯৯টি নিয়ে স্পষ্ট পিছিয়ে আছে ডেমোক্রেটিক দল।সূত্র: সিএনএন

Recent Posts

Leave a Comment