দাপুটে জয়ে বিপিএল শুরু ঢাকার

 In খেলাধুলা

 

লক্ষ্য হিসেবে টি-টুয়েন্টি ক্রিকেটে ১৪৯ রান খুব একটা সহজ নয়। কিন্তু মঙ্গলবার কুমার সাঙ্গাকারা ও মেহেদি মারুফের ৮.৪ ওভারে গড়া ৮৮ রানের মারকুটে ওপেনিং জুটির সুবাদে বরিশাল বুলসের ছুঁড়ে দেয়া সেই লক্ষ্য তাড়া করে সহজেই জিতে গেল ঢাকা ডায়নামাইটস। বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) উদ্বোধনী দিনের দ্বিতীয় ম্যাচে ৮ উইকেটে হার মানল গতবারের রানারআপ বরিশাল।

মঙ্গলবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়ামে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটের বিনিময়ে ১৪৮ রান তুলতে সক্ষম হয় মুশফিকুর রহিমের দল। জবাবে মেহেদি মারুফের দুর্দান্ত ব্যাটিংয়ের সুবাদে ২ উইকেট হারিয়ে ৪ ওভার বাকি থাকতেই জয়ের বন্দরে নোঙর করে সাকিব আল হাসানের ঢাকা।

দলের জয়ের পেছনে সবচেয়ে বড় অবদান ছিল মেহেদি মারুফের। শুরু থেকে শেষ পর্যন্ত ব্যাটিং করেন তিনি। ৪৫ বল খেলে অপরাজিত থাকেন ৭৫ রানে। ৫টি করে চার ও ছয়ের মার দিয়ে নিজের ইনিংসটি সাজান তিনি।

অন্যদিকে তাইজুল ইসলামের বলে লেগ বিফোরের ফাঁদে পা দিয়ে ফিরে যান কুমার সাঙ্গাকারা। এর আগে অবশ্য ২৪ বল খেলে ৩০ রান করেন লঙ্কান কিংবদন্তি। অধিনায়ক সাকিব ব্যক্তিগত ২০ রানের মাথায় বোল্ড হন মনির হোসেনের বলে। ইনিংসের ১৬তম ওভারের শেষ বলে মোসাদ্দেক হোসেনের (১০*) শট থেকে আসা চারের মধ্য দিয়ে জয় তুলে নেয় ঢাকা ডায়নামাইটস।

বরিশালের হয়ে একটি করে উইকেট তুলে নেন মনির হোসেন ও তাইজুল ইসলাম। এর আগে ব্যাটিংয়ে নেমে অবশ্য শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে টুর্নামেন্টের দুর্বল দলের তকমা পাওয়া বরিশাল। শামসুর রহমান (৬), দিলশান মুনাবিরা (১২) ও ডেভিড মালানকে (১৬) দ্রুতই হারিয়ে বসে তারা। মুনাবিরার ফেরার পেছনে অবশ্য পয়েন্টে শূন্যে ভেসে নাসিরের নেওয়া অসাধারণ ক্যাচটি নিয়ামক হয়ে থাকল।

এরপর প্রতিরোধের গল্প। মুশকিকে নিয়ে এ সময় ৮২ রান যোগ করেন শাহরিয়ার নাফিস। জুটিটি ছিল ৫১ বল স্থায়ী। শহিদের বলে বোল্ড হয়ে ফেরার আগে ৭ চার ও ২ ছয়ে ৩৪ বলে ৫৫ রান করেছেন নাফিস।

পরে অবশ্য থিসারা পেরেরা (৩) ও রায়াদ এমরিতকে (১) হারিয়ে দ্রুত রান তোলার গতিতে ধাক্কা খায় বুলসরা। কিন্তু মুশফিক এক পাশ আগলে ছিলেন। শেষ পর্যন্ত ৫০ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন অধিনায়ক। নিজের ইনিংসটি ৪ চার ও ২ ছয়ে ৩৬ বলে সাজিয়েছেন টাইগারদের সাদা পোশাকের অধিনায়ক।

ঢাকার হয়ে ৩ উইকেট নিয়ে সফল বোলার মোহাম্মদ শহিদ। ৪ ওভারে ২১ রান খরচায় এই শিকার পকেটে পুরেছেন তিনি। এছাড়া ৩ ওভারে ২৩ রান দেওয়া সাকিব ও রবি বোপারা ১টি করে উইকেট নিয়েছেন

Recent Posts

Leave a Comment