নাসিরকে নিয়ে আলোচনার ঝড় থামছেই না

 In খেলাধুলা

 

আকাশের জমাট মেঘ বাংলাদেশ প্রিমিয়ার লিগের মাঠের লড়াইকে বিলম্বিত করেছে, সেই সঙ্গে আলোচনা ঘনীভূত হওয়ার সুযোগ করে দিয়েছে নিউজিল্যান্ড সফরের আগে অস্ট্রেলিয়ায় প্রস্তুতি ক্যাম্পের জন্য ঘোষিত দল নিয়ে! মাঠে ক্রিকেট নেই, সময়টাতে ক্রিকেট বিশ্লেষকদের আলোচনার খোরাক যুগিয়েছে তিন তারকার প্রস্তুতির স্কোয়াডে সুযোগ না পাওয়া। বিশেষ করে নাসির হোসেন তিন ফরম্যাট মিলিয়ে বাংলাদেশের সেরা ২২ জনের দলে কেনো জায়গা পাওয়ার যোগ্য নন, সেটি বুঝে উঠতে পারছেন না কেউই!

‘পপুলার চয়েস’ বলে একটি কথা আছে, বাংলাদেশের যে কজন ক্রিকেটারের সঙ্গে এই তকমাটা যায়, নাসির তাদের মধ্যে ভালোভাবেই পড়েন; তাই বিষয়টি নিয়ে এতো আলোচনা হচ্ছে তেমন ভাবারও অবকাশ নেই। নাসিরকে বাদ দিয়ে যাকে স্কোয়াডে অন্তর্ভুক্ত করা হয়েছে দুজনের ক্যারিয়ার পরিসংখ্যানের দিকে তাকালেই বিষয়টি স্পষ্ট হয়ে যায়। এজন্যই হয়তো এই টাইগার অলরাউন্ডারকে ঘিরে ওঠা আলোচনা-সমালোচনার ঝড়টা দ্রুতই থামছে না।

অলরাউন্ডার নাসির হোসেনকে দলে রাখা না রাখার বিষয়টি গত এক বছর ধরেই ক্রীড়াঙ্গনের অন্যতম আলোচনার খোরাক। কখনো তিনি স্কোয়াডে জায়গা পাননা, কখনো জায়গা পেলে সুযোগ মেলে না একাদশে। তবে এমন কখনো হয়নি যে প্রস্তুতি ক্যাম্পেই তার জায়গা মেলেনি। সেদিক থেকে এবারই প্রথম এমন অভিজ্ঞতার মুখোমুখি হতে হলো নাসিরকে। গত শুক্রবার নিউজিল্যান্ড সফরকে সামনে রেখে ২২ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছেন নির্বাচকরা। যে দলটি কিউই সফরের আগে কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে তাসমানিয়া সাগরের প্রতিবেশী দেশ অস্ট্রেলিয়ায় প্রস্তুতি ক্যাম্পের ঘাঁটি গাড়বে। পরে সেখান থেকেই বেছে নেওয়া হবে নিউজিল্যান্ড সফরের ৩টি করে ওয়ানডে, টি-টুয়েন্টি ও ২ টেস্টের সিরিজের দল।

প্রস্তুতি ক্যাম্পে জায়গা হয়নি গত অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড ওয়ানডে বিশ্বকাপে দারুণ পারফর্ম করা পেসার রুবেল হোসেনেরও। আরেক পেসার আল-আমিন হোসেনেরও জায়গা মেলেনি ২২ জনে। নির্বাচকরা তাদের বাদ পড়ার কারণ হিসেবে স্কিল ও ফিটনেসের ঘাটতির কথা বলেছেন। সেটি কোনোভাবে মেনে নেওয়া গেলেও নাসিরের বাদ পড়ার পেছনে দেওয়া তাদের যুক্তি ঠুনকোই মনে হচ্ছে। বিশেষ করে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু যখন বলছেন, নাসিরের চেয়ে শুভাগত হোম ভালো স্পিনার, তখন বিতর্ক বেশ জমে উঠেছে!

হ্যাঁ, শুভাগত হোম; কেবল নাসির বাদ পড়লে হয়তো এত আলোচনা-সমালোচনার ঝড় উঠত না! কিন্তু যখন নাসিরের বিকল্প হিসেবে বরাবরই ব্যর্থ শুভাগত হোম স্কোয়াডে-একাদশে ঢুকে যান তখনই ঝড়টা বেড়ে যায়। এবারও সেটাই হয়েছে। যদিও নাসিরকে নিউজিল্যান্ড সফরের জন্য স্ট্যান্ডবাই তালিকায় রেখেছেন নির্বাচকরা। সেটি এই ক্রিকেটারটির প্রতিভা আর সামর্থ্যকে খাটো করে দেখা হয়েছে বলেই মনে করছেন ক্রীড়া বিশ্লেষকরা।

নাসিরকে প্রস্তুতি স্কোয়াডের বাইরে রাখা নিয়ে প্রধান নির্বাচক গণমাধ্যমকে বলেছেন, ‘বাংলাদেশ দলের এই ছয়-সাত নম্বর জায়গাটির জন্য এখন বেশ কজন ক্রিকেটার এসে গেছে। ওয়ানডেতে মোসাদ্দেক-সাব্বির আছে, তাছাড়া সৌম্যকেও নিউজিল্যান্ড সফরে নিচের দিকে ব্যাট করার সুযোগ দেওয়ার কথা ভাবা হচ্ছে। একই পজিশনে এমন বেশ কয়েকজন ক্রিকেটার এসে যাওয়ায় নাসিরকে দলে রাখা যায়নি।’

প্রধান নির্বাচকের কথার সঙ্গে বেশ দ্বিমত করেই প্রশ্ন উঠেছে, তবে শুভাগত হোম কেনো-কিভাবে? দুজনেই তো অলরাউন্ডার। একই ধরনের। যদিও পারফরমেন্সের বিচারে নাসির শুভাগতের চেয়ে ঢের এগিয়ে। মিনহাজুল আবেদিন সেটির ব্যাখ্যায় বলেছেন, ‘বড় দৈর্ঘ্যের ম্যাচে নাসিরের চেয়ে শুভাগতকেই বোলিংয়ে বেশি কার্যকর ভাবছি আমরা। তাছাড়া নিউজিল্যান্ডের কন্ডিশনে নাসির ব্যাট হাতে কি অবদান রাখতে পারবে আমরা নিশ্চিত নই! পেস বোলিংয়ে তার দুর্বলতা আছে!’

তবে নির্বাক প্রধান যতই ব্যাখ্যা দিতে চেষ্টা করেন না কেনো, নাসিরের ক্যারিয়ার পরিসংখ্যান কিন্তু তার যুক্তিকে দাঁড়াতে দিচ্ছে না। শুভাগতের ক্যারিয়ার পরিসংখ্যানের সঙ্গে নাসিরেরটা তুলনা টানলে তো আরো বেশি করে অ-যুক্তি মনে হচ্ছে সেই ব্যাখ্যাগুলোকে!

তিন ফরম্যাটের আন্তর্জাতিক ক্রিকেট মিলিয়ে নাসির ম্যাচ খেলেছেন ১০৬টি, সেখানে শুভাগত খেলেছেন মাত্র ১৭টি। অফস্পিনে নাসির যেখানে নিয়েছেন ৩৬ উইকেট, শুভাগতের সেখানে ১০টি। নাসিরের ওয়ানডে উইকেট ২১টি, শুভাগত সেখানে ওয়ানডে উইকেটের খাতাই খুলতে পারেননি! টেস্টে নাসিরের ইনিংস সেরা বোলিং ৫২ রানে ৩ উইকেট; শুভাগতের ৬৬ রানে ২টি। এমনকি প্রথম শ্রেণি ও লিস্ট ‘এ’ ক্রিকেটে নাসিরের উইকেট যেখানে ১৫৯টি, শুভাগতের সেখানে ১৫৩টি। প্রধান নির্বাচকের কথামত নাসির তো শুভাগতের চেয়ে পিছিয়ে নন’ই, বরং কম কার্যকরও নন।

এরপর আসা যাক ব্যাটিংয়ের জায়গাটায়। তিন ফরম্যাট মিলিয়ে নাসির করেছেন আড়াই হাজারের ওপরে রান, আছে টেস্ট-ওয়ানডেতে সেঞ্চুরিও। শুভাগতের সংগ্রহ সেখানে সব ফরম্যাট মিলিয়ে চারশো রানও পেরোয়নি, টেস্টে একটা ফিফটিই সর্বোচ্চ! ফিল্ডিংয়ে নাসিরকে বলা হয় দুজনের সমান! সব ফরম্যাট মিলিয়ে তার ক্যাচ সংখ্যা ৫৯টি, আর শুভাগতর ৯টি। নির্বাচকদের যুক্তির ঘাটতি স্পষ্টত ফুটে ওঠে এখানেও।

দীর্ঘ এক বছর বেঞ্চে বসে থেকে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডেতে একাদশে ফিরেই দলকে জেতাতে অবদান রাখা নাসির কঠিন সময়ে অপরাজিত ২৭ রান করার পাশাপাশি ১০ ওভারে মাত্র ২৯ রান খরচায় ১টি উইকেট নিয়েছিলেন। অন্যদিকে শুভাগত ২০১১ সালে খেলা শেষ দুই ওয়ানডেতে বল হাতে নেওয়ারই সুযোগ পাননি। তবুও নাসিরকেই পিছিয়ে রাখার যুক্তি দিয়ে নিজেদের পরিকল্পনার অসাড়তাই সামনে তুলে আনছেন নির্বাচকরা।

এ তো গেল ক্যারিয়ার পরিসংখ্যানের তুলনা। এবার আসা যাক দেশের বাইরে নাসিরের ক্রিকেটীয়-সামর্থ্য সম্পর্কিত প্রধান নির্বাচকের সংশয়ের বিষয়টিতে। দেশের বাইরে অন্তত ৫টি বা এর বেশি টেস্ট খেলা বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে নাসিরের ব্যাটিং গড় তৃতীয় সর্বোচ্চ। ক্যারিয়ারের ১৭ টেস্টের ৬টি দেশের বাইরে খেলা নাসিরের গড় ৩৪.৬০!

অন্যদিকে দেশের বাইরে ১০টির বেশি ওয়ানডে খেলা ক্রিকেটারদের মধ্যে নাসিরের ব্যাটিং গড় সবার সেরা। ক্যারিয়ারের ৫৮টি ওয়ানডের মধ্যে ১৬টি বাইরে খেলা নাসিরের গড় ৪৪.৮০! আর দেশের বাইরে ১০টির বেশি টি-টুয়েন্টি খেলা ক্রিকেটারদের মধ্যে নাসির ব্যাটিং গড়ে আছেন চতুর্থ স্থানে। ৩১টি টি-টুয়েন্টির ১৩টি বাইরে খেলে নাসিরের ১৯.৭৭ গড়ে রান তুলেছেন!

আর ক্যারিয়ারের ১০৬টি আন্তর্জাতিক ম্যাচের মধ্যে সব মিলিয়ে দেশের বাইরে মোট ৩৫টি ম্যাচ খেলেছেন নাসির। ব্যাটিংয়ে ৩৩.৫১ গড়ে রান তুলেছেন। যেটি বাংলাদেশের হয়ে দেশের বাইরে অন্তত ১০টি বা এর বেশি ম্যাচ খেলা ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ! নাসিরকে দল থেকে বাদ দেওয়ার পেছনে প্রধান নির্বাচকের দেখানো যুক্তিগুলো তাই পরীক্ষিত একজন ক্রিকেটারকে অবমূল্যায়নের দায়েই দুষ্ট!

দ্রুত রান তোলার ক্ষমতা, ম্যাচ শেষ করে আসার দক্ষতা ও পাওয়ার প্লেতে বল করার সামর্থ্য মিলিয়ে কার্যকরী এক ক্রিকেটারের বিজ্ঞাপনের নাম নাসির। সেই প্রতিভাটিকে আমরা অনাদরে-অবহেলায় অপচয়ের দিকে ঠেলে দিচ্ছি। বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটের যে মানদণ্ড, ‘এ’ দলও তেমন একটা ক্রিকেট খেলার সুযোগ পায় না; নাসির বা এমন বাদ পড়াদের জন্য সেটি অশনি সংকেতই। যে সংকেত একটি বা একাধিক সম্ভাবনাময় ক্যারিয়ারকে দিনকে দিন কেবল অন্ধকারের দিকেই ঠেলে দিচ্ছে। যার প্রভাব যদি দেশের সামগ্রিক ক্রিকেটের ওপর কখনো পড়ে, সেটি শুভ ফল বয়ে আনার কোনো সম্ভাবনাই রাখে না।

Recent Posts

Leave a Comment