পোষাকশিল্পে কর্পোরেট কর ১০ শতাংশের প্রস্তাব

 In বিশেষ প্রতিবেদন, ব্যবসা বাণিজ্য

 

পোষাকশিল্পে কর্পোরেট কর ১০ শতাংশের প্রস্তাব

আগামী ৫ বছরের জন্য তৈরি পোশাক শিল্পের কর্পোরেট কর ৩৫ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ নির্ধারণের প্রস্তাব দিয়েছে বাংলাদেশের পোশাক প্রস্তুতকারী ও রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএ।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সঙ্গে ২০১৬-১৭ অর্থবছরের প্রাক বাজেট আলোচনায় মঙ্গলবার দুপুরে বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স এসোসিয়েশন (বিজিএমইএ) সভাপতি সিদ্দিকুর রহমান এ প্রস্তাব উপস্থাপন করেন।সিদ্দিকুর রহমান বলেন, তৈরি পোশাক শিল্পে আগে হ্রাসকৃত ১০ শতাংশ হারে কর দিতে হতো। যা ২০১৪ সালের ৩০ জুন পর্যন্ত অব্যাহত ছিল। পরবর্তীতে ৩৫ শতাংশ হারে কর দিতে হচ্ছে পোশাক শিল্প প্রতিষ্ঠানের। বিশ্ববাজারে এ খাতকে প্রতিযোগিতায় টিকিয়ে রাখতে ও বিনিয়োগ বাড়াতে এ কর আবারও ১০ শতাংশে নামাতে আহ্বান জানান তিনি।তিনি বলেন, রানা প্লাজা ট্র্যাজেডির পর থেকে দেশের পোশাক খাত সংকটে পড়েছে। এই সংকট থেকে গার্মেন্টস খাতে এখনো উত্তরণ হয়নি। দূর্ঘটনা পরবর্তী সময়ে এ্যাকর্ড এলাইন্স এ পর্য্ন্ত ৩৬ হাজার ৯৬টি ফ্যাক্টরি পরিদর্শন করেছে। তাদের সুপারিশ অনুসারে আমাদেরকে কারখানা বিল্ডিং ভিন্ন স্থানে স্থানান্তর, নতুন-পুরাতন বিল্ডিংয়ে ফায়ার ডোর লাগানোসহ বিভিন্ন সমস্যার সমাধান করতে হচ্ছে। তাই এই শিল্পের করহার কমানো জরুরি।

বিজিএমইএ  সভাপতি বলেন, বর্তমানে এই শিল্পে ৪৪ লাখ লোক কাজ করছেন। আমাদের লক্ষ্যমাত্রা ৫০ বিলিয়ন রপ্তানিতে যাওয়া। তাই আমি দাবি জানাচ্ছি কর্পোরেট কর পূূর্বের অবস্থায় নিয়ে যাওয়া ও রপ্তানিতে উৎসে কর দশমিক ৬০ শতাংশ থেকে কমিয়ে দশমিক ৩০ শতাংশ করা হোক।
বিজিএমইএ-র বাজেট প্রস্তাবনায় অগ্নি-নিরাপত্তা সংক্রান্ত সকল যন্ত্রপাতি ও যন্ত্রাংশ আমদানি করার ক্ষেত্রে শুল্কমুক্ত সুবিধা, রপ্তানিমুখী শিল্পের ক্ষেত্রে স্থানীয়ভাবে সকল পণ্য ও সেবা ভ্যাটমুক্ত সুবিধা ও আগামী তিন বছর ইউরো জোনভুক্ত দেশে পোশাক রপ্তানির জন্য এফওবি (ফ্রেইট অন বোর্ড) মূল্য অর্থাৎ জাহাজিকৃত পণ্যের মূল্যের ওপর ২ শতাংশ হারে এবং নতুন বাজারে পোশাক রপ্তানির জন্য এফওবি মূল্যের ওপর ৫ শতাংশ হারে বিশেষ নগদ সহায়তা প্রদানের জন্য প্রস্তাব করা হয়েছে।

এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান সভাপতিত্বে আলোচনায় বিজিএমইএ, বিকেএমইএ ও বিজিএপিএমইএসহ ১৫ সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

Recent Posts

Leave a Comment