শিল্পকলায় ‘তামাশা’

 In বিনোদন, শিল্প-সাহিত্য

 

শিল্পকলায় ‘তামাশা’

বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে চলমান ‘গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসব’-এ মঞ্চায়িত হতে যাচ্ছে চন্দ্রকলা থিয়েটারের আলোচিত নাটক ‘তামাশা’। জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় হবে ৪৯তম প্রদর্শনী।

পাশাপাশি ‘তামাশা’র নির্দেশনা দিয়েছেন এইচআর অনিক। পুরান ঢাকার বাসিন্দাদের বৈশিষ্ট্যপূর্ণ জীবন ও সংস্কৃতির ছায়ায় লেখা হয়েছে নাটকটি।

পুরান ঢাকার একটি প্লটে দুটি বাড়ি। একটির মালিক টুন্ডা হাজি খুবই হাস্যরসিক স্বভাবের। পেশায় পৈত্রিক সূত্রে ভাঙ্গারি ব্যবসায়ী। তার পরিবারে একমাত্র মেয়ে লায়লী ও বোন নূরজাহান। একই প্লটের অন্য বাড়িটির প্রধান মঞ্জিলা বেগম খুবই রাগী স্বভাবের একজন মহিলা। বাইতুল মোকাররমে তার আছে স্বর্ণের দোকান। জেদের বসে বাকরখানি বিক্রেতা চাঁন মিয়াকে বিয়ে করে ঘর জামাই করে রাখে। তাদের একমাত্র ছেলে বাবুল ভালোবাসে টুন্ডা হাজির মেয়ে লায়লীকে। একটি ঘটনাকে কেন্দ্র করে দুই পরিবারের দ্বন্দ্ব চরমে উঠে। এর মধ্যে লায়লী-বাবুলের প্রেমের ঘটনা তৈরি করে নতুন জট।

‘তামাশা’র বিভিন্ন চরিত্রে অভিনয়ে রয়েছেন মলি, বাঁধন, অবনী, আনিস, মাসুম, ইব্রাহিম, আপন, আব্দুল আহাদ, হাসান, রবিন, আব্দুল মান্নান ও এইচআর অনিক। মামুনুর রশীদের সার্বিক তত্ত্বাবধানে আলোক প্রক্ষেপনে আছেন তানজিল হোসেন। সঙ্গীতায়নে এসএম অঙ্গন ও সাদ্দাম হোসেন এবং রুপসজ্জায় আছেন এমএইচ মাসুম।

Recent Posts

Leave a Comment