৪ ওসির বিরুদ্ধে হাইকোর্টের রুল

 In আইন আদালত

 

রাজধানীর জিরো পয়েন্ট থেকে সদরঘাট পর্যন্ত রাস্তা দখলমুক্ত রাখা সংক্রান্ত আদালতের নির্দেশনা অনুসরণ না করায় রাজধানীর ৪ থানার অফিসার্স ইনচার্জদের (ওসি) বিরুদ্ধে কেন শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না তা জনাতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

সোমবার বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও কাজী মো. ইজারুল হক আকন্দ এ রুল জারি করেন।ওই ৪ ওসি হলেন বংশাল থানার নুর-ই আলম সিদ্দিকী, সুত্রাপুর থানার আশরাফ উদ্দিন, কোতোয়ালি থানার আবুল হাসান ও শাহবাগ থানার আবু বকর সিদ্দিকী।

আগামী দুই সপ্তাহের মধ্যে ৪ ওসিকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

রাজধানীর জিরো পয়েন্ট থেকে সদরঘাট পর্যন্ত যানবাহন চলাচল নির্বিঘ্ন রাখতে হাইকোর্টের রায় কার্যকর না হওয়ায় ‘হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশ’-এর পক্ষে আইনজীবী মনজিল মোরসেদ রোববার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় ওই ৪ ওসির বিরুদ্ধে মামলা করেন।

হিউম্যান রাইটস এন্ড পীস ফর বাংলাদেশের করা এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে ২০১২ সালের ২৬ ফেব্রুয়ারি হাইকোর্ট এক রায়ে রাজধানীর জিরো পয়েন্ট থেকে সদরঘাট পর্যন্ত ফুটপাত পরিষ্কার রাখাসহ যানবাহন চলাচল নির্বিঘ্ন রাখতে নির্দেশ দেন।

কিন্তু হাইকোর্টের ওই রায়ের পরও রাস্তা ও ফুটপাত দখলমুক্ত না হওয়ায় এর আগে ওই ৪ থানার ওসিকে লিগ্যাল নোটিশ দিয়ে এ বিষয়ে জবাব চাওয়া হয়। কিন্তু তারা এ সংক্রান্ত জবাব না দেওয়ায় রোববার মামলা করা হয়েছে বলে জানান আইনজীবী মনজিল মোরসেদ।

Recent Posts

Leave a Comment