‘অপদার্থ’ ট্রাম্পকে স্বাগত জানাবেন ওবামা

 In সফল মানুষ

 

‘অপদার্থ’ ট্রাম্পকে স্বাগত জানাবেন ওবামা

মার্কিন যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট বারাক ওবামা তার ওভাল অফিসে স্বাগতম জানাতে যাচ্ছেন তার উত্তরসুরী ডোনাল্ড ট্রাম্পকে। কীভাবে স্বচ্ছভাবে ক্ষমতার পালা পরিবর্তন করা যায় এ নিয়ে আলোচনা হবে এই দুইজনের মধ্যে।

মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হতে যাওয়া ডোনাল্ড ট্রাম্পকে ‘অপদার্থ’ বলে আসছিলেন বারাক ওবামা। নির্বাচনের আগে তিনি বলে আসছিলেন প্রেসিডেন্ট পদটির জন্য ডোনাল্ড ট্রাম্প অযোগ্য। বারাক ওবামার বিবেচনায় ‘অপদার্থ’ প্রার্থীই তার পরবর্তীতে মার্কিন যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ পদমর্যাদায় আসীন হচ্ছেন। হয়তো তার অনেক লিগাসি (উত্তরাধিকার) ফেলে দেবেন আর কিছু ধরে রাখবেন। অপ্রিয় হলেও মার্কিন যুক্তরাষ্ট্রের রীতি অনুযায়ী নতুন প্রেসিডেন্টকে স্বাগতম জানিয়ে বিদায় জানাতে হবে শীঘ্রই সাবেক হতে যাওয়া বারাক ওবামাকে।

এরই মধ্যে পরাজিত প্রার্থী হিলারি ক্লিনটন, ট্রাম্পকে শুভেচ্ছা জানিয়ে বক্তৃতা দিয়েছেন। ‘তাকে (ট্রাম্পকে) নেতৃত্ব দেয়ার সুযোগ দেওয়া’র কথা বলেছেন। বারাক ওবামাও শুভেচ্ছা বার্তা জানিয়েছেন। তবে ট্রাম্পের জয়ে দেশটির বিভিন্ন অঙ্গরাজ্যে বিক্ষোভ মিছিলের আয়োজন করা হয়েছে। ক্যালিফোর্নিয়ার কিছু বিক্ষোভকারী আলাদা হওয়ার দাবি জানিয়েছে। এদিকে নিউইয়র্কে ট্রাম্প টাওয়ারের সামনে ট্রাম্প বিরোধী বিক্ষোভকারীরা ‘সে আমার প্রেসিডেন্ট নয়’ (নট মাই প্রেসিডেন্ট) প্লাকার্ড ঝুলিয়ে বিক্ষোভ প্রকাশ করেছে।

তবে পুলিশ সেই আকাশচুম্বি অট্টালিকাকে নিরাপত্তা দিয়ে ঘেরাও করে রেখেছে। ধারণা করা হচ্ছে হোয়াইট হাউসে যাওয়ার আগ পর্যন্ত এটা ট্রাম্পের সদরদপ্তর হিসেবে ব্যবহৃত হবে।

Recent Posts

Leave a Comment