হাঙ্গেরির পথে প্রধানমন্ত্রী

 In জাতীয়

হাঙ্গেরির প্রেসিডেন্টের আমন্ত্রণে প্রথমবারের মতো সে দেশে রাষ্ট্রীয় সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সফরে শেখ হাসিনা পানি সম্মেলনে (ওয়াটার সামিট) অংশ নেবেন।

রোববার সকাল ৯টায় বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইটে প্রধানমন্ত্রী হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন। রোববার হাঙ্গেরির স্থানীয় সময় দুপুরে বুদাপেস্ট পৌঁছাবেন শেখ হাসিনা। পরদিন সকালে পানি সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন।বুদাপেস্ট সম্মেলনের মূল লক্ষ জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার পানি ও পয়ঃনিষ্কাশন সংক্রান্ত লক্ষ্যগুলো বাস্তবায়নে করণীয় নির্ধারণ। এছাড়া প্যারিস জলবায়ু চুক্তিতে অন্তর্ভুক্ত পানি সংশ্লিষ্ট বিষয়গুলোর অগ্রগতি পর্যবেক্ষণ।

বাংলাদেশ ও হাঙ্গেরির মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ, পানি সম্পদ ব্যবস্থাপনা, কৃষি ক্ষেত্রে সহযোগিতার প্রসার এই সফরের অন্যতম লক্ষ্য।

পররাষ্ট্রমন্ত্রী ছাড়াও স্থানীয় সরকারমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ এবং একটি বাণিজ্য প্রতিনিধি দল এই সফরে প্রধানমন্ত্রীর সঙ্গে রয়েছেন।

হাঙ্গেরির প্রধানমন্ত্রীর সঙ্গে শেখ হাসিনার দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। বৈঠকে দুই দেশের সরকারি-বেসরকারি পর্যায়ে চারটি সমঝোতা স্মারক সই হওয়ার কথা রয়েছে বলে এর আগে পররাষ্ট্র মন্ত্রী এ এইচ মাহমুদ আলী সাংবাদিকদের জানিয়েছেন।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বেসামরিক বিমান পরিবহন মন্ত্রী রাশেদ খান মেনন, রেলমন্ত্রী মুজিবুল হক, চিফ হুইপ আ স ম ফিরোজ, তিন বাহিনীর প্রধান, আইজিপি এবং সংশ্লিষ্ট বেসামরিক-সামরিক কর্মকর্তারা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান।

জাতিসংঘ ও বিশ্ব ব্যাংকের যৌথ উদ্যোগে গঠিত হয় পানি বিষয়ক উচ্চ পর্যায়ের প্যানেল। এর সদস্য শেখ হাসিনা। এ প্যানেলের অন্য সদস্যরা হলেন হাঙ্গেরি, মরিশাস, মেক্সিকো, দক্ষিণ আফ্রিকা, তাজিকিস্তান, পেরু ও সেনেগালের রাষ্ট্রপতি এবং অস্ট্রেলিয়া, জর্ডান ও নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী।

সফর শেষে বুধবার সকালে দেশের উদ্দেশে রওনা হবেন শেখ হাসিনা।

Recent Posts

Leave a Comment