বাংলাদেশে বিদ্যুৎ রফতানির প্রস্তাব নিয়ে আসছে ভারত

 In জাতীয়, প্রধান খবর, লিড নিউজ, শীর্ষ খবর

বাংলাদেশে বিদ্যুৎ রফতানি করতে সব ধরনের প্রস্তুতি নিচ্ছে ভারত। এরই মধ্যে পশ্চিমবঙ্গ রাজ্য বিদ্যুৎ উৎপাদন ও সংশ্লিষ্ট সংস্থাগুলো কীভাবে বাংলাদেশে বিদ্যুৎ রফতানি করা যেতে পারে তার বিস্তারিত প্রস্তাব তৈরি করেছে।

খুব শিগগিরই পশ্চিমবঙ্গের কর্মকর্তারা দৈনিক বিদ্যুৎ রফতানি ছাড়া বিদ্যুৎ প্রকল্প নির্মাণ, সংবহন, কারিগরি পরামর্শ দেওয়া আর গ্রামীণ বৈদ্যুতিকরণ প্রভৃতি বিষয়েও প্রস্তাব নিয়ে বাংলাদেশে আসছেন।সম্প্রতি বাংলাদেশের বিদ্যুৎক্ষেত্রের কর্মকর্তারা পশ্চিমবঙ্গ থেকে বিদ্যুৎ কেনার আগ্রহ প্রকাশ করেন।

পশ্চিমবঙ্গের বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চ্যাটার্জী বলেন, ‘আমাদের রাজ্যে প্রায় সাড়ে ১০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়। নিজেদের চাহিদা মেটাতে লাগে সাড়ে ৮ হাজার মেগাওয়াটের কাছাকাছি বিদ্যুৎ। তাই দুই হাজার মেগাওয়াট পর্যন্ত বিদ্যুৎ তো এখনই রফতানি করতে পারি আমরা। তবে সবটাই নির্ভর করবে বাংলাদেশ কতটা বিদ্যুৎ নিতে চাইছে, তার ওপরে। ওদের চাহিদা মতোই রফতানি করতে প্রস্তুত আমরা।’

পশ্চিমবঙ্গের বহরমপুর থেকে বাংলাদেশের ভেড়ামারা পর্যন্ত বিদ্যুৎ সরবরাহ লাইন দিয়ে ভারত দিনে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ পাঠায়। এর মধ্যে ২৫০ মেগাওয়াট দেয় জাতীয় তাপবিদ্যুৎ করপোরেশন বা এনটিপিসি। দুই দেশের চুক্তি অনুযায়ী ওই বিদ্যুতের দাম খুবই কম রাখা আছে। এছাড়া আরো ২৫০ মেগাওয়াট করে বিদ্যুৎ রফতানি করে পশ্চিমবঙ্গ- যেটার দাম বাজার অনুযায়ী ঠিক হয়ে থাকে।

২০১৩ সাল থেকে কেন্দ্রীয় সংস্থা পাওয়ার ট্রেডিং করপোরেশনের মাধ্যমে এই বিদ্যুৎ রফতানি করা হয়। সূত্র : বিবিসি বাংলা

Recent Posts

Leave a Comment