শ্রদ্ধায় নতজানু শিনজো আবে

 In দেশের ভেতর

শ্রদ্ধায় নতজানু শিনজো আবে

দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালে জাপানের বিমান হামলায় যুক্তরাষ্ট্রের পার্ল হারবার নৌঘাঁটিতে নিহতদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে।

৭৫ বছর আগে এই স্থানে জাপানের বিমান হামলায় বহু হতাহত হয়। সেই হামলার দায় মোচন করতেই জাপানের প্রধানমন্ত্রী তাদের প্রতি আন্তরিক ও চিরস্থায়ী সমবেদনা জানালেন।

১৯৪১ সালে এই পার্ল হারবার নৌঘাটিতে জাপানের বিমান হামলায় ২ হাজার ৩০০ মার্কিন নৌসেনা নিহত হয়েছিল। খবর : আলজাজিরা, বিবিসি।

নিহতদের স্মরণে স্মৃতিসৌধে পুষ্পস্তবক দেয়ার পর নিজের বক্তব্যে আবে যুক্তরাষ্ট্রকে তাদের সহ্যশক্তির জন্য ধন্যবাদ জানান।

প্রেসিডেন্ট ওবামা  আবের সফরকে ঐতিহাসিক হিসেবে বর্ণনা করে বলেন, এটি পুনরায় স্মরণ করিয়ে দেয় যে সবচেয়ে গভীর ক্ষতও কখনে কখনো বন্ধুত্ব এবং দীর্ঘস্থায়ী শান্তির পথ তৈরি করতে পারে। মার্কিন নৌঘাটিতে দেয়া বক্তব্যে আবেও বলেন, যুদ্ধের ভয়াবহতার পুনরাবৃত্তি যেন আর কখনোই না হয়।

ওবামা বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর দুই দেশের সম্পর্ক এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে শান্তির একটি ভিত্তি হিসেবে দাঁড়িয়েছে। সাত মাস আগে  ওবামা প্রথম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে জাপানের হিরোশিমা সফরে গিয়েছিলেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় প্রথমবারের মতো সেখানেই পারমাণবিক বোমার ব্যবহার করেছিল যুক্তরাষ্ট্র।

Recent Posts

Leave a Comment