গাদ্দাফীর অনুসারীরা বিমানটি ছিনতাই করতে চেয়েছিল

 In দেশের বাইরে

 

গাদ্দাফীর অনুসারীরা বিমানটি ছিনতাই করতে চেয়েছিল

লিবিয়ার বিমান ছিনতাইয়ের চেষ্টাকারী দলটি নিজেদের দেশটির সাবেক শাসক মোয়াম্মর গাদ্দাফীর অনুসারী বলে পরিচয় দিয়েছে। শুক্রবার বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম এমন তথ্য জানিয়েছে।

তারা জানান, লিবিয়ার গাদ্দাফিপন্থী গ্রুপ আল ফাতাহ আল গাদিদা’র সঙ্গে তাদের সম্পৃক্ততা রয়েছে। ছিনতাইকারীদের একজনের হাতে হ্যান্ডগ্রেনেড ছিল। বিস্ফোরণের হুমকি দিয়ে সে পাইলটকে বিমানটি প্রতিবেশী দেশ মাল্টায় অবতরণ করাতে বাধ্য করে। তবে ঠিক কি দাবিতে তারা বিমানটি ছিনতাই করে তা এখনও নিশ্চিতভাবে জানা যায়নি।

মাল্টার প্রধানমন্ত্রী জোসেফ মাসকাট এক টুইটার বার্তায় এ তথ্য জানিয়েছেন, ছিনতাই হওয়া লিবিয়ার বিমানটি থেকে ১০৯ জন আরোহীকে মুক্তি দেওয়া হয়েছে। এখনও বিমানটিতে কয়েকজন ক্রু ও ২ ছিনতাইকারী রয়েছেন। বিমানটি মাল্টায় অবতরণের পর পরিস্থিতি মোকাবিলায় বিমানবন্দরে সেটি ঘিরে ফেলেন দেশটির নিরাপত্তা বাহিনীর সদস্যরা।

তিনি আরও জানান, ‘ছিনতাইকারীদের সঙ্গে সমঝোতার চেষ্টা করছে লিবিয়া ও মাল্টার কর্তৃপক্ষ।

এছাড়া, ছিনতাইকারীরা যাত্রীদের ছেড়ে দিতে এবং অস্ত্র সমর্পণে রাজি হয়েছে বলেও খবরে জানানো হয়েছে।

বিমানটিতে ১১১ জন যাত্রী ও ৭ জন ক্রু রয়েছেন। যাত্রীদের মধ্যে ৮২ জন পুরুষ, ২৮ জন নারী ও ১ শিশু।

ছিনতাইকারীদের দাবি কি এ বিষয়ে এখনো পরিষ্কার হওয়া যায়নি।

শুক্রবার অভ্যন্তরীণ ফ্লাইটের অংশ হিসেবে বিমানটি দেশটির দক্ষিণ পশ্চিমাঞ্চলের সেবহা এলাকা থেকে রাজধানী ত্রিপোলীর উদ্দেশ্যে যাত্রা করে। লিবিয়ার অভ্যন্তরীণ রুটের এয়ারবাস এ ৩২০-এর গন্তব্য পরিবর্তন করে সেটি মাল্টায় নিয়ে যাওয়া হয়।

Recent Posts

Leave a Comment