উধাও হচ্ছে পাহাড়-টিলা

 In খোলা কলাম

ইফতেখার আহমেদ টিপু |

পাহাড়-টিলা সিলেটের প্রকৃতিকে আলাদা বৈশিষ্ট্য দান করেছে। দেশের যেসব জেলা পর্যটনের স্বর্গভূমি হিসেবে পরিচিত সিলেট তার অন্যতম এর প্রাকৃতিক বৈশিষ্ট্যের কারণেই। কিন্তু কিছু লোভী মানুষের কারণে এই মনোরম জনপদ টিলাশূন্য হতে চলেছে। উচ্চ আদালতের নিষেধাজ্ঞা সত্ত্বেও অসাধু প্রভাবশালীরা একের পর এক টিলা কেটে সিলেটের সহজাত সৌন্দর্য নষ্ট করছে। সরকারি ও বেসরকারি মালিকানাধীন টিলা কেটে তারা তৈরি করছে আলিশান বাড়ি ও রিসোর্ট। আবাসিক প্রকল্পে বালুর বিকল্প হিসেবে ভরাটের জন্য ঢালাওভাবে ব্যবহার করা হচ্ছে টিলার মাটি। একসময় সিলেটের শাহী ঈদগাহ, টিভি গেট, বালুচর, বিমানবন্দর এলাকা, মেজরটিলা, খাদিমপাড়া, লাক্কাতুরা, শাহ পরাণ, বটেশ্বর, পাঠানটুলা ইত্যাদি এলাকায় প্রচুর পাহাড় ও টিলা থাকলেও এসব এলাকা তার আপন বৈশিষ্ট্য হারিয়ে ফেলেছে।
পরিবেশবাদীদের আশংকা, যে হারে টিলা কাটা হচ্ছে তাতে সিলেট অচিরেই টিলাশূন্য হয়ে পড়বে। টিলা কেটে ঝুঁকিপূর্ণভাবে বাড়ি তৈরির ফলে দুর্ঘটনা ও মৃত্যুঝুঁকি বাড়ছে। বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতির রিটের পরিপ্রেক্ষিতে ২০১১ সালের ২৭ সেপ্টেম্বর উচ্চ আদালত সিলেট সিটি কর্পোরেশনের পাশাপাশি ছয় উপজেলায় পাহাড়-টিলা কাটার ওপর নিষেধাজ্ঞা জারি করেন। কিন্তু তারপরও টিলা কাটা থেমে নেই। নিষেধাজ্ঞা সত্ত্বেও সর্বত্রই টিলা কেটে আলিশান বাড়ি ও অন্যান্য স্থাপনা তৈরি করা হচ্ছে।
বাংলাদেশ মূলত সমতল ভূমি, দেশে পাহাড়-টিলার সংখ্যা নিতান্তই কম। সিলেট, চট্টগ্রাম ও পার্বত্য চট্টগ্রামের পাহাড়-টিলাগুলো দেশের পরিবেশকে বৈচিত্র্যময় করেছে। কিন্তু একশ্রেণীর মানুষের অবিবেচনাপ্রসূত কর্মকাণ্ড এগুলোর অস্তিত্বের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে। পাহাড় কাটা আইন অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ হলেও তা দেখার কেউ নেই। টিলা কেটে প্রতিদিনই বিক্রি করা হচ্ছে মাটি এবং সমান্তরাল হয়ে যাওয়া স্থানে প্লট করে তা আবাসনের জন্য বিক্রি করা হচ্ছে। এ অবৈধ ব্যবসায় কোটিপতি বনেছে বিপুলসংখ্যক লোক। তারা তাদের অর্জিত অর্থের একাংশ ব্যয় করছে প্রশাসনের অসৎ কর্মকর্তাদের পেছনে। ফলে একের পর এক টিলা কেটে সমান করা হলেও আইন তা প্রতিরোধে কোনো ভূমিকা রাখতে পারছে না। এ অবস্থা চলতে থাকলে প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি হিসেবে সিলেটের যে পরিচিতি রয়েছে ভবিষ্যতে তা আর থাকবে না। পর্যটন আকর্ষণের ক্ষমতা হারাবে এ জনপদ। নদী থেকে পাথর ওঠানোর কারণেও ক্ষতি হচ্ছে পরিবেশের। সিলেটের প্রাকৃতিক বৈশিষ্ট্য রক্ষায় পাহাড়-টিলা কাটা এবং মেশিন দিয়ে পাথর ওঠানো বন্ধ করতে হবে। এসব ব্যাপারে আইন প্রয়োগকারীরা দায়িত্ববোধের পরিচয় দেবেন এমনটিই প্রত্যাশা।
ইফতেখার আহমেদ টিপু : একটি ব্যবসায় গ্রুপের চেয়ারম্যান
chairman@ifadgroup.com

Recent Posts

Leave a Comment