বাণিজ্য মেলায় ১০৯ প্রতিষ্ঠানের মালামাল জব্ধ

 In শীর্ষ খবর

বাণিজ্য মেলায় ১০৯ প্রতিষ্ঠানের মালামাল জব্ধ

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা ২০১৭ এর বর্ধিত সময়সীমা শেষ হচ্ছে শনিবার মধ্যরাতে। এরমধ্যে মূল্য সংযোজন কর (মূসক/ভ্যাট) পরিশোধ না করায় ১০৯টি প্রতিষ্ঠানের মালামাল জব্ধ করেছে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কর্মকর্তারা। সঠিক হারে ভ্যাট পরিশোধের পরই প্রতিষ্ঠানগুলো মালামালা নিয়ে বাণিজ্যমেলার স্থান ত্যাগের ছাড়পত্র পাবে।

জানা গেছে, ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় বিক্রিত পণ্যের ওপর সাধারণ স্টলে ৪ শতাংশ ভ্যাট আরোপ করা আছে। এছাড়া রেস্টুরেন্টে ৯ (নন এসি) ও ১৫ (এসি) শতাংশ হারে ভ্যাট আরোপ আছে। মেলায় অংশগ্রহণকারী ৫৮০টি স্টলের মধ্যে শেষ দিন রাত দশটা পর্যন্ত প্রায় ১০৯টি প্রতিষ্ঠান কোন ভ্যাট পরিশোধ করেনি। তাই প্রতিষ্ঠানগুলোর মালামাল জব্দ করা হয়েছে। ভ্যাট না দিলে মালামাল নিয়ে যেতে পারবে না প্রতিষ্ঠানগুলো।

মেলায় ভ্যাট সেলের প্রধান সমন্বয়কারী ঢাকা পশ্চিমের ভ্যাট ও কাস্টমসের কমিশনার ড. শহিদুল ইসলাম পরিবর্তন ডটকমকে বলেন, শেষ দিন রাত ১০টা নপর্যন্ত ১০৯টি স্টল কোন ভ্যাট পরিশোধ করেনি। তাই স্টলগুলো বন্ধ করে দেওয়া হয়েছে। তাদেরকে মেলা ত্যাগের জন্য কোন ছাড়পত্র দেওয়া হয়নি। সুতরাং ১০৯টি স্টল পণ্য নিয়ে স্থান ত্যাগ করতে পারবে না। তাদের মালামাল জব্ধ করা হয়েছে।

তিনি বলেন, মেলায় স্টল দেওয়া প্রতিষ্ঠানগুলোকে শুরু থেকেই ভ্যাট পরিশোধের নির্দেশ দেওয়া হয়েছিল। প্রতিদিনের লেনদেন শেষে প্রত্যেক প্রতিষ্ঠান এনবিআরের নির্দিষ্ট স্টলে ভ্যাট জমা দেওয়ার কথা ছিল। রোববারের মধ্যে এনবিআরের সঙ্গে যোগাযোগ করে নির্ধারিত হারে ভ্যাট পরিশোধ করার পর মেলা ছাড়ার অনুমতি দেওয়া হবে প্রতিষ্ঠানগুরোকে।

এনবিআর সূত্রে জানা গেছে, প্রতি বছরের মতো এবারও বাণিজ্য মেলায় ভ্যাট আদায়ের জন্য একটি বুথ স্থাপন করা হয়েছিল। ভ্যাট পরিশোধে সোনালী ব্যাংকের একটি বুথও স্থাপন করা হয়। তবে গ্রাহকদের কাছে ভ্যাট আদায় করলেও মেলার শেষ দিন পর্যন্ত ১০৯টি প্রতিষ্ঠান ভ্যাট পরিশোধ করেনি।

Recent Posts

Leave a Comment