তামিমের সেঞ্চুরিতে টাইগাররা স্বস্তিতে

 In খোলা কলাম

ক্রীড়া প্রতিবেদক : সময়টা মোটেও ভালো যাচ্ছিল না ড্যাসিং ওপেনার তামিম ইকবালের। নিউজিল্যান্ড ও ভারতে হাসেনি তার ব্যাট। এমনকি পিএসএলে এক ম্যাচে হাফ সেঞ্চুরি করার পর আবার সেই রানখরা। তবে গতকাল শ্রীলঙ্কা সফরের শুরুতেই আবার হেসেছে তামিমের ব্যাট। মোরাতুয়ার ডি জয়সা স্টেডিয়ামে টসে হেরে প্রথমে ব্যাট করতে নামে বাংলাদেশ। শুরুটা করেন তামিম ইকবাল আর সৌম্য সরকার।

শ্রীলঙ্কা সফরে দুই ম্যাচ টেস্টের আগে একমাত্র প্রস্তুতি ম্যাচে শ্রীলঙ্কা বোর্ড সভাপতি একাদশের বিপক্ষে নিজেদের ব্যাটিংয়ে বেশ ভালোভাবেই ঝালিয়ে নিয়েছে বাংলাদেশ। প্রথমে ব্যাট করা টাইগাররা দিন শেষে ৯০ ওভারে ৭ উইকেট হারিয়ে ৩৯১ রান তুলেছে। প্রথম দিনের ব্যাটিং শেষে উইকেটে অপরাজিত থাকেন লিটন দাস ও তাইজুল ইসলাম। ওয়ানডে স্টাইলে ব্যাট চালিয়ে ৬৪ বলে ১০টি চারের সাহায্যে ৫৭ রানে অপরাজিত লিটন। আর তাইজুল অপরাজিত ৪ রানে।

পিএসএল খেলে লঙ্কা মিশনে এসেই নিজেকে মেলে ধরে দারুণ এক সেঞ্চুরি উদযাপন করে স্বেচ্ছা অবসর নেন তামিম। তামিমের সঙ্গে মুমিনুল হকও খেলেছেন দারুণ গতিতে। লম্বা ইনিংস খেলে তিনিও স্বেচ্ছা অবসরে যান। ব্যক্তিগত ৯ রানে লাহিরু সামাকোনের বলে রন চন্দ্রাগুপ্তাকে ক্যাচ দিয়ে ফেরেন সৌম্য। অভিজ্ঞ ওপেনার তামিম টেস্ট মেজাজেই নিজের ইনিংস বড় করেছেন। কিন্তু তৃতীয় উইকেটে এসে মুমিনুল হক স্ট্রাইক রেট বাড়িয়ে রান তোলেন। দুজনে মিলে তোলেন ১৪৩ রান। পরে ১০৩ বলে ১০টি চারের সাহায্যে মুমিনুল ৭৩ রানে স্বেচ্ছায় অবসর নিয়ে মাঠ ছাড়েন।

ধীরেই শুরু করেছিলেন তামিম। কিন্তু পরে হাত খোলেন। তামিমের বিস্ফোরণে দুদিনের প্রস্তুতি ম্যাচের প্রথম দিনটা বাংলাদেশ কেমন কাটাল তাও জেনে নিন। ৫৯ ওভার ব্যাট করে ১৮২ বলে ৯টি চার ও ৭টি ছক্কায় ১৩৬ রান করে অবসর নিয়েছিলেন তামিম। তার আগে ৭৩ রান করে অবসর নেন মুমিনুল হক। দিন শেষে শ্রীলঙ্কা ক্রিকেট প্রেসিডেন্ট একাদশের বিপক্ষে সফরকারীদের প্রথম ইনিংসের সংগ্রহ ৯০ ওভার খেলে ৭ উইকেটে ৩৯১ রান।

৪৬তম ওভার। ৭৮ রানে দাঁড়িয়ে তামিম ইকবাল। বাঁ হাতি স্পিনার প্রবিন জয়াবিক্রমা ভালো বল করছিলেন। তাই তাকে আবার আনা। কিন্তু অধিনায়ক দিনেশ চান্ডিমাল বুঝলেন ভুল হয়ে গেছে। প্রথম বল ছক্কা। পরের বলে ২। এরপর ডট। শেষে তিন বলে যথাক্রমে একটি চার ও দুটি ছক্কা। নার্ভসা নাইন্টিজে বাউন্ডারি দিয়ে। শেষ ছক্কাটি এক লাফে তামিমকে আরাধ্য সেঞ্চুরি পার করে ১০২ রানে নিয়ে যান। কতদিন পর সেঞ্চুরি! বড় রান! ১৪৪ বলে ৭টি চার ও ৫টি ছক্কায় তিন অংকের ম্যাজিকে পৌঁছানো। তামিমের এ ফর্মে ফেরা ৭ তারিখের টেস্টে শুরুর আগে টাইগার শিবিরে যেন একরাশ স্বস্তির সুবাতাস।

Recent Posts

Leave a Comment