বেসিক ব্যাংক ঋণ কেলেঙ্কারিতে আবদুল হাই জড়িত: অর্থমন্ত্রী

 In প্রধান খবর

কাগজ অনলাইন প্রতিবেদক: রাষ্ট্র মালিকানাধীন বেসিক ব্যাংকের ঋণ কেলেঙ্কারিতে অর্থমন্ত্রণালয় গঠিত তদন্ত কমিটি প্রতিষ্ঠানটির সাবেক চেয়ারম্যান আব্দুল হাই বাচ্চুর সম্পৃক্ততা পেয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেন, বাচ্চুর সম্পৃক্ততার একটি রিপোর্ট দুদকের কাছে দেওয়া হয়েছে। দেখা যাক কি হয়, পরে কি পদক্ষেপ নেওয়া যায়। ইনভেস্টিগেশনে- হি হ্যাজ বিন ব্লেম ইন ঋণ কেলেঙ্কারি।

বুধবার দুর্নীতি দমন কমিশনের (দুদক) এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।
– বিজ্ঞাপন –

ইনভেস্টিগেশন রিপোর্ট প্রকাশ করা হবে কি না- এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, ‘ইনভেস্টিগেশন রিপোর্ট আপাতত প্রকাশ করা হবে না। রিপোর্ট সরকারি প্রতিষ্ঠানগুলো পাবে। পরবর্তীতে দুদক মেইক এ ডিসিশন।

অর্থমন্ত্রী আরও বলেন, আমি কখনো দুর্নীতি দমন কমিশনে যাব না’-সরকারে আমরা যারা আছি, সরকারি কর্মকর্তা-কর্মচারি প্রত্যেকে শপথ গ্রহণ করলে দেশ থেকে দুর্নীতি দূর হবে। সে ভালোর অপেক্ষায় আছি। দুর্নীতি কম হতে শুরু করেছে দেখলে সুখী হবো। দুর্নীতি একেবারে দূর না হোক অন্তত কমতে শুরু করেছে- এ ধারণা আমাদের দেশে প্রতিষ্ঠা লাভ করুক- সে কামনা করি।

২০০৯ সাল থেকে ২০১২ সালের মধ্যে বেসিক ব্যাংকের তিনটি শাখা থেকে সাড়ে তিন হাজার কোটি টাকা ঋণ অনিয়মের অভিযোগ উঠে বাচ্চুর বিরুদ্ধে। পরে অনুসন্ধানে নামে দুদক। চার বছর তদন্তের পর দুদক ১৮টি মামলা করলেও বাচ্চুকে আসামি করা হয়নি। যদিও ব্যাংকটির কর্মকর্তা-কর্মচারীদের অভিযোগের আঙুল ছিল বাচ্চুর বিরুদ্ধে। জাতীয় পার্টির সাবেক সংসদ সদস্য বাচ্চুকে ২০০৯ সালে বেসিক ব্যাংকের চেয়ারম্যান পদে নিয়োগ দেয় সরকার। ২০১২ সালে তার নিয়োগ নবায়নও হয়েছিল।

কিন্তু ঋণ কেলেঙ্কারির অভিযোগ উঠলে ২০১৪ সালে ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক কাজী ফখরুল ইসলামকে অপসারণ করার পর চাপের মুখে থাকা বাচ্চু পদত্যাগ করেন।

Recent Posts

Leave a Comment