নিষিদ্ধ ট্রাক্টর আবারো দানবের ভূমিকায় নিভে গেলো কচি প্রাণ

 In বিশেষ প্রতিবেদন

প্রবীর চক্রবর্তী

যন্ত্রদানব ট্রাক্টর ইতিপূর্বে সড়কে অনেক প্রাণ ঝরিয়েছে। কোমলমতি শিশু থেকে শুরু করে বয়োবৃদ্ধ অনেকেই এর বিশাল চাকার নিচে পিষ্ট হয়ে নির্মমভাবে প্রাণ হারিয়েছে। ফলে চাঁদপুরের সাহসী পুলিশ সুপার শামসুন্নাহার সড়কে দুর্ঘটনা হ্রাস করতে ক্ষেতে চাষাবাদের জন্যে সুদূর চীন থেকে আমদানী করা ট্রাক্টর সড়কে চলাচল নিষিদ্ধ ঘোষণা করেন। তাঁর কঠোর অবস্থানের কারণে গত এক বছরে সড়কে ট্রাক্টর চলাচল অনেকটা কমে যাওয়ায় দুর্ঘটনার পরিমাণ হ্রাস পায় উল্লেখ্যযোগ্য হারে। তাছাড়া এসব যান সড়কে চলাচলের কারণে রাস্তাগুলোও ভেঙ্গে চৌচির হয়ে যায়।

ফলে পুলিশ সুপারের এ শুভ উদ্যোগকে সাধুবাদ জানান পুরো জেলাবাসী। চাঁদপুরের পত্রিকাগুলো এর সপক্ষে সংবাদ পরিবেশন করে। কিন্তু পুলিশ সুপারের এ উদ্যোগকে ভেস্তে দিতে একটি পক্ষ উঠেপড়ে লাগে। পুলিশ একের পর এক ট্রাক্টর আটকের পর সড়কে না চালানোর প্রতিশ্রুতি দিয়ে গেলেও অনেকেই এর প্রতি বৃদ্ধাঙ্গুলি দেখাচ্ছেন। সূর্যোদয়ের পূর্ব মুর্হূত থেকে শুরু করে সকালে এবং সন্ধ্যার পর থেকে এরা ট্রাক্টরগুলো বেপোরোয়া ভাবে সড়কে চালাতে শুরু করে।

বেপোরোয়া চলাচলের সর্বশেষ খেসারত দিলো আব্দুর রহিম নামে ৫ বছরের ছোট্ট শিশুটি। সোমবার বিকেলে ফরিদগঞ্জ-চান্দ্রা সড়কের বটতলী এলাকায় দানব ট্রাক্টরের চাকায় পিষ্ট হয়ে তার করুণ মৃত্যু হয়। ট্রাক্টরটির হাত থেকে শিশুটি বাঁচতে চেষ্টার দৃশ্য ঘটনাস্থলে উপস্থিত কেউই ভুলতে পারছে না। যারা চোখে দেখেনি, তারা দুর্ঘটনাস্থলে গিয়ে শিশুটির লাশের অবস্থা দেখে চোখের জল ধরে রাখতে পারেনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে ছবিটি ভাইরাল হলেও অনেকেই হৃদয় বিদারক ছবিটি পোস্ট থেকে সরিয়ে নিয়েছেন দৃশ্যটি সইতে না পেরে।

বিক্ষুব্ধ লোকজন ঘটনার প্রতিবাদে প্রায় দুই ঘন্টা সড়ক অবরোধ করে রাখে। পরে অতিরিক্ত পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়ে আসেন এবং লোকজনকে শান্ত করেন। সড়ক অবরোধকারীদের বেশ ক’জন জানান, সরকার বিদেশ থেকে এসব ট্রাক্টর কৃষি কাজে ব্যবহারের জন্যে আমদানী করার অনুমতি দিয়েই তাদের দায়িত্ব শেষ করতে পারে না। ধান ক্ষেত থেকে তারা সড়কে উঠে এসে একের এক অঘটন ঘটাচ্ছে, তার দায় নিবে কে? তারা বলেন, একদিকে ঝরছে প্রাণ অন্যদিকে নষ্ট হচ্ছে সড়ক। ফলে দেশের সবদিকেই ক্ষতি হচ্ছে। এভাবে চলতে দেয়া যায় না। তারা পুলিশ সুপারকে আবারো নিষিদ্ধ ট্রাক্টরের ব্যাপারে কঠোর হওয়ার দাবি জানান।

Recent Posts

Leave a Comment