বরখাস্ত করেও এফবিআই প্রধান কোমিকে ‘পাগল’ বললেন ট্রাম্প

 In দেশের বাইরে
মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআইয়ের পরিচালক জেমস কোমিকে বরখাস্ত করার পরও ‘পাগল’ বলে অভিহিত করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রুশ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে এক বৈঠকে তিনি এই মন্তব্য করে আরো বলেন, কোমিকে বরখাস্ত করে তিনি  ‘চাপমুক্ত’ হয়েছেন।
ট্রাম্প জানান, ‘রাশিয়ার কারণে আমি বিরাট চাপের মুখে ছিলাম। এখন সেই চাপ নেমে গেছে।’
গত সপ্তাহে ওভাল অফিসে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ এবং রাষ্ট্রদূত সের্গেই কিসলিয়াকের সঙ্গে বৈঠক হয় ট্রাম্পের। রুশ সংযোগ নিয়ে ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে যে অভিযোগটি রয়েছে, তার কেন্দ্রবিন্দুতেই রয়েছেন এই কিসলিয়াক। ওই বৈঠকের লিখিত বিবরণীর বরাত দিয়ে প্রতিবেদনটি প্রকাশ করেছে দ্য নিউইয়র্ক টাইমস।
প্রতিবেদনে ট্রাম্পের বক্তব্যের যে ভাষার উল্লেখ আছে তা নিয়ে কোনো প্রতিবাদ পর্যন্ত করেনি হোয়াইট হাউজ। এমন সময়ে নিউইয়র্ক টাইমসে এই প্রতিবেদন ছাপা হয়েছে যখন প্রথম রাষ্ট্রীয় সফরে সৌদি আরবের উদ্দেশ্যে ওয়াশিংটন ত্যাগ করেছেন ট্রাম্প।
কোমিকে যখন এফবিআই প্রধানের পদ থেকে অব্যাহতি দেন ট্রাম্প, তখন কোমি ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে রাশিয়ার সম্ভাব্য যোগসূত্র নিয়ে তদন্ত করছিলেন।
এদিকে, সিনেট ইন্টেলিজেন্স কমিটি বলছে যে কোমি একটি উন্মুক্ত সভায় উপস্থিত হয়ে সাক্ষ্য দিতে সম্মত হয়েছেন। সেটা হবে মেমোরিয়াল ডের ছুটির পরেই। বিবিসি ও দ্য নিউইয়র্ক টাইমস।
Recent Posts

Leave a Comment