জাবির হল খুলছে ৮ জুন

 In লিড নিউজ
জাহাঙ্গীনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীদের জন্য আগামী ৮ জুন হল খুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

শনিবার অনুষ্ঠিত জরুরি সিন্ডিকেটে এ সিদ্ধান্ত নেয়া হয়। তবে হল খুললেও ঈদ ও গ্রীষ্মকালীন ছুটি শেষে আগামী ৯ জুলাই থেকে ক্লাস-পরীক্ষা শুরু হবে।

এছাড়া ৮ জুনের মধ্যে সাধারণ ছাত্রদের বিভিন্ন দাবি বাস্তাবায়নেরও সিদ্ধান্ত নেয়া হয়েছে। এগুলো হলো- মহাসড়কে স্পিডব্রেকার ও ফুট ওভারব্রিজ নির্মাণ এবং নিহত ছাত্রদের পরিবারকে ক্ষতিপূরণ প্রদান, বিশ্ববিদ্যালয় সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়কের গুরুত্বপূর্ণ স্থানে সিসি ক্যামেরা স্থাপন।

জরুরি সিন্ডিকেট সভা শেষে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবু বকর সিদ্দিক যুগান্তরকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তবে ক্যাম্পাস খুললে নিরাপত্তার কারণে বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে পুলিশ মোতায়েন করা হবে বলে জানা গেছে।

এদিকে আন্দোলনকারী শিক্ষার্থীদের বিরুদ্ধে দায়েরকৃত মামলা প্রত্যাহারের সিদ্ধান্ত না নিলেও আইনজীবীদের সঙ্গে আলোচনা সাপেক্ষে মামলা প্রত্যাহারে আশ্বাস দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। কিন্তু মামলা প্রত্যাহারে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত না নেয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক ঐক্য মঞ্চ।

শনিবার অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে ক্ষোভ প্রকাশের পাশাপাশি মামলা প্রত্যাহারের দাবিতে রোববার মানববন্ধনের ঘোষণা দিয়েছেন তারা।

নয়া দিল্লিতে সার্কভুক্ত দেশের শিক্ষার্থীদের মানববন্ধন: এদিকে জাবি আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে সহমর্মিতা জানিয়ে সার্কভুক্ত ৮ দেশের শিক্ষার্থীরা মানববন্ধন করেছে।

শুক্রবার ভারতের নয়া দিল্লিতে অবস্থিত সাউথ এশিয়ান ইউনির্ভাসিটির শিক্ষক-শিক্ষার্থী ব্যনারে এ মানববন্ধন হয়। শনিবার সাউথ এশিয়ান ইউনির্ভাসিটির মাস্টার্সের শিক্ষার্থী নাঈমুল হাসান যুগান্তরকে এ তথ্য নিশ্চিত করেন।

মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের ৫ শিক্ষকসহ সার্কভুক্ত ৮ দেশের অর্ধশতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন। এছাড়া ঢাবি ও চবি শিক্ষার্থীরাও জবি শিক্ষার্থীদের সঙ্গে ঐক্যমত পোষণ করেছে।

উল্লেখ্য, গত ২৬মে সড়ক দুর্ঘটনায় নাজমুল হাসান রানা এবং মেহেদী হাসান আরাফত নামে জাবির দুই শিক্ষার্থী নিহত হয়। ওই ঘটনাকে কেন্দ্র করে বিক্ষুদ্ধ শিক্ষার্থীরা আন্দোলন শুরু করে

Recent Posts

Leave a Comment