ঈদুল আযহায় নৌপথ নিরাপত্তায় ৯ সুপারিশ

 In জাতীয়, প্রধান খবর

নিউজ ডেস্ক:

আসন্ন ঈদুল আযহায় নৌপথে নিরাপদ যাতায়াতের জন্য ৯টি সুপারিশ উত্থাপন করেছে নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটি। আজ শুক্রবার সংবাদ সম্মেলনে সংগঠনের সাধারণ সম্পাদক আশীষ কুমার দে লিখিত বক্তব্যের মাধ্যমে ৯টি সুপারিশ পড়ে শোনান।

সুপারিশগুলো হলো-
১. জননিরাপত্তার স্বার্থে বিভিন্ন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটদের নেতৃত্বে প্রয়োজনীয় সংখ্যক ভ্রাম্যমাণ আদালত গঠন।

২. চলমান দুর্যোগ মৌসুম ও পবিত্র ঈদুল আযহাকে অগ্রাধিকার দিয়ে ২০ আগস্ট থেকে গুরুত্বপূর্ণ নৌপথসমূহে ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম শুরু।

৩. নৌ পুলিশ ও কোস্টগার্ডের পাশাপাশি উপকূলীয় জেলাগুলোর পুলিশ প্রশাসনকে নৌ নিরাপত্তার কাজে সম্পৃক্তকরণ।

৪. ফিটনেস ও রেজিস্ট্রেশনবিহীন লঞ্চসহ সব ধরনের অবৈধ নৌযান চলাচল বন্ধে সারা বছর নৌ পরিবহন অধিদফতর ও বিআইডব্লিউটিএর অভিযান পরিচালনা।

৫. অবৈধ নৌযান শনাক্তকরণে নৌপথবেষ্টিত প্রতিটি জেলা ও উপজেলায় জনপ্রতিনিধি, স্থানীয় প্রশাসন ও স্বেচ্ছাসেবী সংগঠনের কর্মীদের সমন্বয়ে ‘নৌ নিরাপত্তা বিষয়ক বিশেষ টাস্কফোর্স’গঠন।

৬. ঈদের ১৫ দিন আগে সব টার্মিনাল ও গুরুত্বপূর্ণ লঞ্চঘাটে ক্লোজ সার্কিট টিভি ক্যামেরা স্থাপনসহ পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিতকরণ।

৭. সকল টার্মিনাল ও লঞ্চঘাটে টেলিভিশন, বেতার ও লাউড স্পিকারে নিয়মিত আবহাওয়ার সতর্কীকরণ বিজ্ঞপ্তি প্রচার এবং সকল নৌযানকে আবহাওয়া বার্তা মেনে চলতে বাধ্যকরণ।

৮. ঈদে ত্রুটিপূর্ণ লঞ্চ চলাচল বন্ধে ঈদ-পূর্ববর্তী ১০ দিন যাত্রীবাহী নৌযানের সার্ভে স্থগিত রাখা।

৯. সব টার্মিনালের শৌচাগারগুলো সার্বক্ষণিক পরিচ্ছন্ন রাখা ও সেখানে পর্যাপ্ত পানির ব্যবস্থা করা।

Recent Posts

Leave a Comment