গঠনতন্ত্র মেনে কমিটি গঠনে তৃণমূলে চিঠি

 In প্রধান খবর, রাজনীতি

সংশোধিত গঠনতন্ত্রের ভিত্তিতে কমিটি গঠনের নির্দেশনা দিয়ে তৃণমূলে চিঠি যাচ্ছে বাংলাদেশ আওয়ামী লীগের।

দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের স্বাক্ষরিত চিঠিতে এই নির্দেশনা দেওয়া হয়েছে বলে দপ্তর সূত্র নিশ্চিত করেছে।

দলীয় সূত্র জানায়, চিঠিতে জেলা, মহানগর, থানা, পৌরসভা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন ওবায়দুল কাদের। তিনি চিঠিতে তৃণমূল নেতাদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, আপনারা অবগত আছেন যে, ২০১৬ সালের ২২ ও ২৩ অক্টোবর বাংলাদেশ আওয়ামী লীগের ২০তম জাতীয় কাউন্সিলে আপনাদের মতামতের ভিত্তিতে সংগঠনের গঠনতন্ত্র সংশোধিত হয়।

এ লক্ষ্যে সংশোধিত গঠনতন্ত্রের ৩০(২) বিধি অনুযায়ী বিভিন্ন শাখা কমিটির বর্তমান সাংগঠনিক কাঠামো অনুসারে কমিটি গঠনের নির্দেশনা দেওয়া হয়। এছাড়াও আওয়ামী লীগ সাধারণ সম্পাদক তৃণমূল কর্তৃপক্ষের প্রতি অনুরোধ জানিয়ে গঠনতন্ত্রের উপরোল্লিখিত ধারা মোতাবেক সাংগঠনিক কমিটিসমূহের বিধান বিন্যাস অনুযায়ী সংগঠনের দায়িত্বে পরিচালিত সাংগঠনিক শাখাসমূহে পদ বৃদ্ধি পওয়ায় নতুন পদগুলোর নতুন অন্তর্ভুক্তির জন্য নির্দেশ প্রদান করেন।

এছাড়াও আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সংগঠনে অন্তর্ভুক্তির ক্ষেত্রে প্রচলিত সাংগঠনিক বিধি-বিধান ও দলের গঠনতন্ত্র অবশ্যই অনুসরণ করতে কর্তৃপক্ষ তথা ঊর্ধ্বতন সাংগঠনিক কমিটির কাছে অনুমোদনের জন্য প্রেরণ করতে হবে বলেও নির্দেশনা দেন।

চিঠিতে, জেলা আওয়ামী লীগ ৩৯ জন কর্মকর্তা ও ৩৬ জন সদস্যসহ মোট ৭৫ সদস্যবিশিষ্ট, মহানগর আওয়ামী লীগ ৩৯ জন কর্মকর্তা ও ৩৫ জন সদস্যসহ মোট ৭৫ সদস্যবিশিষ্ট, উপজেলা/থানা আওয়ামী লীগ ৩৬ জন কর্মকর্তা, ৩৫ জন সদস্যসহ মোট ৭১ সদস্যবিশিষ্ট, পৌর আওয়ামী লীগ (জেলা সদরে অবস্থিত পৌরসভা) ৩৬ জন কর্মকর্তা ও ৩৫ জন মোট ৭১ সদস্যবিশিষ্ট, জেলা সদর ব্যতীত অন্যান্য পৌর আওয়ামী লীগ ৩২ জন কর্মকর্তা ও ৩৭ জন সদস্যসহ মোট ৬৯ সদস্যবিশিষ্ট, ইউনিয়ন আওয়ামী লীগ ৩২ জন কর্মকর্তা ও ৩৭ জন সদস্যসহ মোট ৬৯ সদস্যবিশিষ্ট হবে। ওয়ার্ড আওয়ামী লীগ ২৪ জন কর্মকর্তা ও ২৭ জন সদস্যসহ মোট ৫১ সদস্যবিশিষ্ট, ওয়ার্ড (মহানগর) ৩২ জন কর্মকর্তা ও ৩৭ জন সদস্যসহ মোট ৬৯ সদস্যবিশিষ্ট, ইউনিট আওয়ামী লীগ (মহানগর) ৩২ কর্মকর্তা ও ১৭ জন সদস্যসহ মোট ৩৭ সদস্যবিশিষ্ট এবং মহল্লা আওয়ামী লীগ ২০ জন কর্মকর্তা ও ১১ জন সদস্যসহ মোট ৩১ সদস্যবিশিষ্ট উল্লেখ করেন।

Recent Posts

Leave a Comment