সকালের নাস্তাটা যেমন হলে ভালো

 In প্রধান খবর, শীর্ষ খবর

আপনার সকালের ব্রেকফাস্টে হয়তো এমন কিছু থাকছে, যে কারণে আপনার মেদ বেড়ে যাচ্ছে দ্রুতই। তাই জেনে নিন, আপনার ওজন বৃদ্ধির জন্য দায়ী ব্রেকফাস্টের যেসব ভুল-

১।

সকালে ব্রেকফাস্টের সঙ্গে দই রাখা ভাল। কিন্তু সেই দই যদি ফ্লেভারড হয় তাহলে বিপদ। অর্থাৎ সাধারণ দই’র পরিবর্তে ম্যাঙ্গ ইয়োগার্ট বা অন্য কোনও ইয়োগার্ট যদি প্রতিদিন খেতে শুরু করেন তাহলে আপনার শরীরে সুগারের মাত্রা বেড়ে যায়। আর তাতেই বেড়ে যেতে পারে আপনার ওজন।

২। প্রতিদিন সকালে অনেকেই ফলের রসের উপর নির্ভর করেন। কিন্তু বাজার চলতি যে প্যাকেটজাত ফ্রুট জুস আপনার পেটে যাচ্ছে, সেখানেও অত্যধিক মাত্রায় সুগার থাকছে যেমন তেমনি অন্য উপাদানও থাকছে। এবং তা থেকেই বেড়ে যেতে পারে আপনার ওজন।

৩।

সকালে যদি লুচি, পুরি খান তাহলে বিপদ ঘনিয়ে আসছে কিন্তু। এসবের চেয়ে যদি সকালে খিচুরি কিংবা রুটি খান, তাহলে ওজন নিয়ন্ত্রণে থাকবে। অনেক সময় সকালে এনার্জি ড্রিংকসের উপর নির্ভর করেন। যা একেবারেই অনুচিত বলেও মনে করেন চিকিৎসকদের একাংশ।

৪। ওজন বেড়ে যাবে, সেই ভয়ে যদি শুধু একটা ডিমসেদ্ধ খেয়ে কিংবা চা, কফি দিয়ে ব্রেকফাস্ট সেরে ফেলার চেষ্টা করেন, সেটাও কিন্তু ক্ষতিকর। সকালে যদি পেট ভরে খেয়ে নিতে পারেন, তাহলে দিনভর জাংক ফুড খাওয়ার ইচ্ছেটা চলে যাবে। আর তাতেই আপনার ওজনও নিয়ন্ত্রণেই থাকবে।

Recent Posts

Leave a Comment