ছোট দেশ, ছোট মন্ত্রিসভা

 In দেশের বাইরে, প্রধান খবর

নেপালের নতুন সরকারের মন্ত্রিসভা হবে মাত্র ১৫ সদস্যের। দেশের সংবিধানের প্রতি শ্রদ্ধা রেখে মন্ত্রীর সংখ্যা কম রাখা হচ্ছে বলে জানা গেছে। নেপালের নতুন সংবিধানে মন্ত্রিসভার সদস্যসংখ্যা ২৫-এর বেশি না করতে বলা হয়েছে।

 

সদ্যসমাপ্ত নির্বাচনে বিজয়ী বাম জোট সূত্র জানায়, পার্লামেন্টারি স্টেট কমিটি এবং হাই লেভেল অ্যাডমিনিস্ট্রেটিভ রিস্ট্রাকচারিং কমিটির (এইচএলএআরসি) সুপারিশ অনুযায়ী নতুন সরকারে মাত্র ১৫ জন মন্ত্রী থাকতে পারেন। এইচএলএআরসি প্রাদেশিক সরকারে মাত্র সাত জন মন্ত্রী রাখারও সুপারিশ করেছে।

 

এইচএলএআরসি’র সুপারিশ অনুযায়ী কেন্দ্রে যেসব দফতরে মন্ত্রী থাকবেন সেগুলো হলো – প্রধানমন্ত্রী, অর্থ ও পরিকল্পনা, শিল্প বাণিজ্য সরবরাহ ও শ্রম, আইন বিচার ও সংসদ বিষয়ক, কৃষি সমবায় ও ভূমি ব্যবস্থাপনা, স্বরাষ্ট্র, পানিসম্পদ ও জ্বালানি, পররাষ্ট্র, বন বিজ্ঞান ও পরিবেশ, ভৌত অবকাঠামো ও পরিবহন, নারী সামাজিক ন্যায়বিচার ও ফেডারেল অ্যাফেয়ারস, প্রতিরক্ষা, শিক্ষা ও যোগাযোগ, সংস্কৃতি বেসামরিক বিমান চলাচল পর্যটন ও ক্রীড়া এবং স্বাস্থ্য ও জনসংখ্যা।

 

উল্লেখ্য, শের বাহাদুর দেউবা’র নেতৃত্বাধীন বর্তমান মন্ত্রিসভায় ৩০ জন মন্ত্রী এবং ৩৪ জন প্রতিমন্ত্রী ও সহকারী মন্ত্রী রয়েছেন। এ প্রসঙ্গে বিদায়ী প্রধানমন্ত্রী দেউবা’র প্রেসসচিব গোবিন্দ পারিয়ার বলেন, মন্ত্রিসভার সদস্যসংখ্যা নির্ধারণের সুপারিশ করতে দেউবা সরকার উপপ্রধানমন্ত্রী কমল থাপা’র নেতৃত্বে একটি কমিটি করেছিল। কিন্তু ওই কমিটি কোনো কাজ করেনি। সূত্র : হিমালয়ান টাইমস

Recent Posts

Leave a Comment