মতলব মাদ্রাসায় শিক্ষক নিয়োগে অনিয়মের অভিযোগ

 In চাঁদপুর, প্রধান খবর, শীর্ষ খবর




শাহরিয়ার খান কৌশিক ঃ:



মতলব দক্ষিণ উপজেলা সদরে অবস্থিত মতলব দারুল উলুম ইসলামিয়া ফাজিল (ডিগ্রি) মাদ্রাসায় শিক্ষক নিয়োগে অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। নিয়োগ বোর্ডে প্রথম স্থান অধিকারী এক প্রার্থী, অধ্যক্ষ ও গর্ভনিং বডির সদস্যদের যোগসাজশে ১ মাস অতিবাহিত হলেও এখনো নিয়োগ পায়নি। ফলে নিয়োগ অনিশ্চয়তায় পড়েছে নির্বাচিত প্রথম স্থান অধিকারকারী সেই প্রার্থী।




মাদ্রাসাসূত্রে জানা যায়, গত জানুয়ারি মাসে মাদ্রাসার দাখিল পর্যায়ে ৩টি বিষয় যথাক্রমে বাংলা, আরবি ও কৃষি শিক্ষার জন্য শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি দেয়। পরে ফেব্রুয়ারী মাসের ১ তারিখে আগ্রহী প্রার্থীদের আবেদনের প্রেক্ষিতে শিক্ষক নিয়োগের নিমিত্তে লিখিত ও মৌখিক পরীক্ষা নেয় নিয়োগ বোর্ড। যার মাধ্যমে উক্ত তিনটি বিষয়ে পৃথকভাবে প্রথম স্থান অধিকারী আরবি বিষয়ে মো.মহিউদ্দিন, কৃষিশিক্ষায় জিয়াউর রহমান ও বাংলা বিষয়ে নাছরিন আক্তারকে নির্বাচিত করা হয়। নির্বাচিতদের মধ্যে আরবি ও কৃষিশিক্ষা বিষয়ে গত ২ মার্চ মাদ্রাসা কমিটি নিয়োগ দেয়। তবে বাংলা বিষয়ে নির্বাচিত প্রার্থী নাছরিন আক্তারকে অদ্যাবধি নিয়োগ দেওয়া হয়নি।



নিয়োগ না পাওয়া নাছরিন জানান, ১ মাস অতিবাহিত হয়ে গেলেও আমাকে এখনো নিয়োগ দেওয়া হয়নি। নিয়োগ কমিটি আমাকে নির্বাচিত করে রেজুলেশন করলেও মাদ্রাসা কমিটি কেন যে নিয়োগ দিচ্ছে না তা আমার বোধগম্য নয়। বরং বাংলা বিষয়ের পরির্বতে ইংরেজি পড়াতে হবে এমন অদ্ভুদ অজুহাত দেখাচ্ছে। অথচ গত ২২ জানুয়ারী ইস্যুকৃত অধ্যক্ষের স্বাক্ষরিত নিয়োগ পরীক্ষার চিঠিতে বাংলা বিষয় উল্লেখ করেই আমাকে মৌখিক ও লিখিত পরীক্ষায় অংশ গ্রহণের চিঠি দেওয়া হয়।



নাছরিনের পিতা আবুল বাশার জানান, নিয়োগ কমিটি আমার মেয়েকে নিয়োগ দিলেও মাদ্রাসার অধ্যক্ষ ও গভর্নিং বডির ১ জন সদস্যের অসযোগিতায় নিয়োগের বিষয়টি নিয়ে টালবাহানা চলছে। আর এখন অন্য বিষয় পড়ানোর কথা বলছে তারা। কিন্তু নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী নিয়োগ কমিটি প্রার্থী নির্বাচিত করেছেন। এখন মাদ্রাসা কর্তৃপক্ষ নানা কথা বলে তাকে (নাছরিন) নিয়োগ দিচ্ছে না।



মাদ্রাসার অধ্যক্ষ মো. আলাউদ্দিন জানান, আমরা বাংলা ও ইংরেজি দুটি বিষয়ে পারদর্শী প্রার্থী চেয়েছি। নির্বাচিত নাছরিন আক্তার বাংলায় পারদর্শী হলেও ইংরেজি বিষয়ে তেমন নয়। তাই তাকে নিয়োগ দিতে পারছি না।



এ বিষয়ে মাদ্রসার গর্ভনিং বডির সদস্য ওহাহিদুজ্জামান মৃধা বলেন, নিয়োগ বিজ্ঞপ্তিতে বাংলা/ইংরেজী বিষয়ের জন্য বলা হয়েছিল। আমাদের প্রয়োজন ইংরেজী শিক্ষক, তাই সেই প্রার্থীকে নেওয়া হচ্ছে না। কমিটির সভা করে নিয়োগ কমিটির বাছাইকৃত প্রার্থীকে বাতিল করেছি।


Recent Posts

Leave a Comment