উপার্জনক্ষম প্রত্যেককে কর দিতে হবে: অর্থমন্ত্রী

 In প্রধান খবর, ব্যবসা বাণিজ্য, শীর্ষ খবর

নিজস্ব প্রতিবেদক

ঢাকা: উপার্জনক্ষম সব ব্যক্তিকে করের আওতায় নেয়া হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। একই সঙ্গে প্রতিটি বাড়ির মালিকের জন্য টিআইএন বাধ্যতামূলক করা হবে।

শনিবার রাজধানীতে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান পলিসি রিসার্চ ইনস্টিটিউট (পিআরই) আয়োজিত ‘সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনার আলোকে ২০১৫-১৬ অর্থবছরের বাজেট’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।
অর্থমন্ত্রী বলেন, “দেশের ১৬ কোটি মানুষের মাত্র ১১ লাখ মানুষ কর দেয়। এটা অযৌক্তিক। সবাইকে একটা ন্যূনতম কর দিতে হবে, যা আগামী বাজেট থেকে বাস্তবায়িত হতে পারে।” তিনি আরো বলেন, “আমাদের রাজস্ব আহরণের কৌশল ভালো নয়। দেশের সাড়ে ১৮ লাখ মানুষের টিআইএন থাকলেও কর দেয় মাত্র ১১ লাখ মানুষ। এটা খুবই লজ্জার এবং অবিশ্বাস্য।”

অর্থমন্ত্রী বলেন, সব চাকরিজীবীর বেতনের ওপর কর নির্ধারণ করা হবে। করের হার বিভিন্ন ক্যাটাগরিতে ভাগ করে প্রত্যেক মানুষকে করের আওতায় নিয়ে আসা হবে।”

জাতীয় রাজস্ব বোর্ডের অডিট অনুযায়ী দেশে প্রায় ৪০ লাখ বাড়ি রয়েছে, যার মালিকরা কর দিতে সক্ষম্-এমন তথ্য জানিয়ে অর্থমন্ত্রী বলেন, “তবে দেশে করদাতার হার মাত্র ১১ লাখ। প্রত্যেক বাড়ির মালিককে করের আওতায় নিয়ে আসতে এনবিআরকে নির্দেশনা দেয়া হয়েছে। কর না দিয়ে কেউ পার পাবেন না।”

গত ছয়টি বাজেটে করনীতি ছিল গতানুগতিক- এমন মন্তব্য করে মুহিত বলেন, এবার এ নীতিতে বড় পরিবর্তন আসবে। এবারের বাজেটে উৎসে করকে গুরুত্ব দেয়া হবে। পরোক্ষ করের পরিবর্তে প্রত্যক্ষ করকে রাজস্ব আহরণের প্রধান মাধ্যম করা হবে। করের জন্য বিভিন্ন স্তর তৈরি করে প্রত্যেক মানুষকে এর আওতায় নিয়ে আসা হবে।”

পিআরইর নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুরের সভাপতিত্বে আলোচনা সভায় মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এমসিসিআই) সভাপতি নাসিম মনসুর, বাংলাদেশ ব্যাংকের সাবেক গর্ভনর ড. ফরাস উদ্দিন আহমেদ, সেন্টর ফর পলিসি ডায়ালগের (সিপিডি) নির্বাহী পরিচালক ড. মুস্তাফিজুর রহমান, পরিকল্পনা কমিশনের সদস্য ড. শামসুল আলম, অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের ভাইস চেয়ারম্যান আনিস এ খান প্রমুখ উপস্থিত ছিলেন।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন পিআরআইর ভাইস চেয়ারম্যান সিদ্দিক আহমেদ ও নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর।

Recent Posts

Leave a Comment