পাল্টে যাচ্ছে চাঁদপুর : ‘সিটি অব হিলশা’ নামে ব্রান্ডিং হচ্ছে

 In চাঁদপুর

 

সরকার দেশের ছয়টি জেলাকে ব্রান্ডিং শুরু করার পরিকল্পনা হাতে নিয়েছে। এর মধ্যে চাঁদপুর জেলাও রয়েছে। অর্থাৎ যেসব জেলার বিশেষ কোনো পণ্যের দেশব্যাপী খ্যাতি রয়েছে, এমনকি আন্তর্জাতিক পর্যায়েও এর পরিচিতি ও খ্যাতি রয়েছে, যে সব জেলাকে ওই পণ্যের উপর ব্র্যান্ডিং করে আধুনিক মানের জেলায় রূপ দেয়া হবে। আর এ লক্ষ্যে চাঁদপুর জেলাকে ‘চাঁদপুর সিটি অব হিলশা’ নামে নামকরণ করা হয়েছে। এ নামের রূপকার হচ্ছেন চাঁদপুরের বর্তমান জেলা প্রশাসক মোঃ আবদুস সবুর মন্ডল। সে জন্যে বলা যাচ্ছে পাল্টে যাচ্ছে চাঁদপুর।

বাংলাদেশের জাতীয় মাছ ইলিশ। আর সে ইলিশের কারণেই চাঁদপুর দেশ জুড়ে এবং আন্তর্জাতিক পর্যায়ে খ্যাত ও পরিচিতি। ইলিশকে রূপালী ইলিশ তথা হোয়াইট গোল্ড (সাদা সোনা) বলা হয়। আর সেই রূপালী ইলিশের রাজধানী বলা হয় চাঁদপুরকে। চাঁদপুরের ইলিশের স্বাদ এবং কদর দেশজুড়েই শুধু নয়, দেশের গ-ি পেরিয়েও। এই ইলিশকে নিয়ে ‘চাঁদপুর সিটি অব হিলশা’ নামে এ জেলাকে ব্রান্ডিং করবে সরকার। এ লক্ষ্যে চাঁদপুরের বিভিন্ন শ্রেণী পেশার প্রতিনিধিদের মতামত নেয়ার জন্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল আগামীকাল ২৮ সেপ্টেম্বর চাঁদপুর আসছেন। এ প্রতিনিধি দলে বিদেশী এঙ্পার্টরাও থাকবেন এবং সিঙ্গাপুরের একজন সচিবও থাকবেন বলে জানা গেছে। যার আইডিয়ার উপর সিঙ্গাপুর আজ তিলোত্তমা নগরী। সেই রূপকারও এ প্রতিনিধি দলে থাকার কথা রয়েছে।

জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে ‘ব্রান্ডিং চাঁদপুর’ সংক্রান্ত কর্মশালা অনুষ্ঠিত হবে। এ জেলার বিভিন্ন পর্যায়ের প্রায় অর্ধশত গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত থাকবেন। তাঁরা যার যার অবস্থান থেকে নিজস্ব মতামত তুলে ধরবেন এ জেলাকে পর্যটন সুবিধা সমৃদ্ধ জেলা হিসেবে গড়ে তোলার বিষয়ে।

জানা গেছে, সারাদেশের বিভিন্ন জেলাকে বিভিন্ন ব্রান্ডের উপর সরকার ব্রান্ডিং করবে। আর এ লক্ষ্যে প্রথমে পাইলট প্রকল্প হিসেবে ছয়টি জেলাকে বেছে নেয়া হয়েছে। এ ছয়টির মধ্যে চাঁদপুর জেলা সর্বপ্রথম অবস্থানে রয়েছে।

Recent Posts

Leave a Comment