সেই স্টোকসকে সাকিবের ‘মোক্ষম’ জবাব

 In খেলাধুলা

 

তিন ম্যাচ ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে তামিম ইকবালের সঙ্গে ইংলিশ দলনায়ক জস বাটলারের আগ্রাসী আচরণের কথা মনে আছে? অথবা তামিমের সঙ্গে বেন স্টোকসের ম্যাচ পরবর্তী সময়কার অশোভন আচরণের কথা? টেস্ট সিরিজের রোমাঞ্চের মধ্যে হয়তো অনেকেই সেটি ভুলে গেছেন। তবে ঢাকা টেস্টে দুর্দান্ত জয় পাওয়ার দিন ভুলতে বসা স্মৃতি মনে করিয়ে দিলেন সাকিব আল হাসান। বেন স্টোকসকে আউট করে করার পর ‘স্যালুট’ দিয়ে যেন কাঁটা ঘায়ে নুনের ছিটা দেন টাইগার অলরাউন্ডার।

ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসের ৪৩তম ওভারের তৃতীয় বলের ঘটনা। সাকিবের বল খেলতে গিয়ে সরাসরি বোল্ড হন স্টোকস। আম্পায়ার আঙুল তুলতে না তুলতেই স্টোকসের উদ্দেশ্যে ‘সম্মানজনক স্যালুট’ ঠুকেন সাকিব। আন্তর্জাতিক ক্রিকেটে ওয়েস্ট ইন্ডিজের খেলোয়াড়দের এর আগে বেশ কয়েকবার্ এমন উদযাপন করতে দেখা যায়। ইংল্যান্ডের বিপক্ষেও ক্যারিবিয়ানরা বেশ কয়েকবার এমন উদযাপন করেন। তবে সাকিবের প্রেক্ষাপটটি সম্পূর্ণ ভিন্ন। এটা যে ইংল্যান্ডকে কটাক্ষ করার জন্যই করেছেন সেটি বুঝতে খুব বেশি বিশেষজ্ঞ হওয়ার দরকার নেই।

ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে বাটলারকে আউট করে বাংলাদেশ দল অতিমাত্রায় উদযাপন করেছে- এমন অভিযোগ করেন খোদ বাটলার ও ইংলিশ ক্রিকেট দল। এরপর ফেসবুকের পেইজে বাংলাদেশি সমর্থকরা একটি ইভেন্ট খোলেন যার নাম রাখা হয়, ‘বাটলার আউট তো গ্যালারি চুপ।’ তবে রোববার ইংল্যান্ডের বিপক্ষে ১০৮ রানের ঐতিহাসিক জয় পাওয়ার দিন একটু ভিন্নভাবে উদযাপন করলেন। মনে করিয়ে দিলেন ওয়ানডে সিরিজের তিক্ত অভিজ্ঞতার কথা।

শোনা যায়, ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচ শেষে স্টোকসের সঙ্গে তামিম সৌজন্যমূলক করমর্দন করতে চাইলে তাতে সাড়া দেননি ইংলিশ অলরাউন্ডার। সেই ক্ষত কি এতদিন পুষে রেখেছিলেন তামিমের বন্ধু সাকিব? রোববার স্টোকসকে আউট করে কী মোক্ষম জবাবটাই না দিলেন টাইগার অলরাউন্ডার।

ওয়ানডে সিরিজে ইংল্যান্ডের অভব্য আচরণের পর বাংলাদেশ ক্রিকেট সমর্থকরাও ইংল্যান্ডের ওপর খেপে ছিলেন। সাকিবের ভিন্নধর্মী উদযাপনের পর সামাজিক যোগাযোগের মাধ্যমে কেমন প্রভাব পড়ে সেটিও দেখার বিষয় ছিল।

পরে স্টোকসও অবশ্য সাকিবের উদযাপনের উত্তরে স্যালুটই জানিয়েছেন। ফেসবুকে বাংলাদেশকে ধন্যবাদ জানানোর পাশাপাশি মজা করে লিখেছেন, ‘আমাদেরকে আমন্ত্রণ জানানোর জন্য ধন্যবাদ বাংলাদেশ। টেস্ট ও ওয়ানডে সিরিজ দুটো ছিল অসাধারণ। এদেশের মানুষ, নিরাপত্তকর্মী ও সাকিব আল হাসানকে স্যালুট!’

Recent Posts

Leave a Comment