ডুবোচরে ৪ দিন আটকে আছে পণ্যবাহী জাহাজ!

 In চাঁদপুর, দেশের ভেতর, প্রধান খবর

 

চাঁদপুর প্রতনিধিঃ
চাঁদপুরের মেঘনার ডুবোচরে ৪ দিন যাবত আটকে থাকা মোহনবাগান-৪ নামে ভারতীয় পণ্যবাহী জাহাজ উদ্ধারে প্রয়োজনীয় উদ্যোগ নিয়েছে প্রশাসন। এই জন্য দ্রুত ব্যবস্থা নিতে বিআইডব্লিউটিএকে নির্দেশ দেয়া হয়েছে। জেলার দক্ষিণে হাইমচরের চরভৈরবীর আমতলী নামক স্থানে মেঘনা নদীর একটি ডুবোচরে ওই জাহাজটি আটকা পড়ে । মাঝ নদীতে বিদেশি জাহাজ আটকেপড়ায় সেখানে পুলিশি নিরাপত্তা জোরদার করা হয়েছে।
জাহাজের ক্যাপ্টেন শেখ আতিয়ার রহমান জানান, গত ৩ আগস্ট ভারতের হলদিয়া বন্দর থেকে লৌহজাত সামগ্র্রী নিয়ে বাংলাদেশের নারায়ণগঞ্জের উদ্দেশ্যে জাহাজটি রওয়ানা করে। ২৩ দিনের যাত্রাপথে বাংলাদেশের জলসীমায় গত শনিবার চাঁদপুরের হাইমচরে মেঘনার একটি ডুবোচরে জাহাজটি আটকে যায়। এর মধ্যে জোয়ারের পানির ওপর নির্ভর করে জাহাজের ক্যাপ্টেন শেখ আতিয়ার রহমান ডুবোচর থেকে জাহাজটিকে নামিয়ে আনার চেষ্টা করেন। মঙ্গলবার দুপুর পর্যন্ত চেষ্টা করেও ব্যর্থ হন। তিনি আরো জানান, বাংলাদেশের সামিট গ্রুপের লৌহাজাত সামগ্রী বহন করা এই জাহাজে ভারতীয় ১১ জন নাবিক ছাড়াও সামিট গ্রুপের প্রতিনিধি এবং শিপিং এজেন্টের দুজন বাংলাদেশি রয়েছেন। জাহাজটিতে ২ হাজার ১শত টন স্টিল কয়েল সিট রয়েছে বলে নীলকমল পুলিশ ফাঁড়ির ইনচার্জ এবং ওই জাহাজের বর্তমানে নিরাপওার দায়িত্বে থাকা এসআই শিকদার হাসানুজ্জামান জাহাজের ক্যাপ্টেনের বরাত দিয়ে জানান।
হাইমচর উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু হাসনাত জানান, ইতিমধ্যে জাহাজের নাবিকদের জন্য খাবারও সরবরাহ করা হয়েছে।
নৌ পুলিশের দক্ষিণাঞ্চলের পুলিশ সুপার সুব্রত হালদার জানান, ভারতীয় জাহাজের নিরাপত্তা দিতে সেখানে প্রয়োজনীয় পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে। তাছাড়া প্রতিনিয়ত তিনি জাহাজের ক্যাপ্টেনসহ নাবিকদের খোঁজ খবর নিচ্ছেন।
চাঁদপুরের জেলা প্রশাসক আব্দুস সবুর মন্ডল বলেন, ডুবোচরে আটকেপড়া ভারতীয় জাহাজ উদ্ধারে বিআইডব্লিউটিএকে নির্দেশ দেয়া হয়েছে।
এই বিষয়ে বিআইডব্লিউটএর চাঁদপুরের উপ পরিচালক ও বন্দর কর্মকর্তা মোস্তাফিজুর রহমান বলেন, বিষয়টি প্রধান কার্যালয়ে জানানো হয়েছে। একই সাথে পণ্যবোঝাই ভারি এই জাহাজটি উদ্ধারে শক্তিশালী টাগবোট অথবা ডুবোচর ড্রেজার দিয়ে খননের ব্যবস্থার কথাও জানানো হয়েছে। জাহাজটি উদ্বারে সহসাই উদ্যোগ নেয়া হচ্ছে বলে তিনি জানান।

Recent Posts

Leave a Comment