৩ মাসের মধ্যে রোহিঙ্গাদের নিবন্ধন চায় সংসদীয় কমিটি

 In জাতীয়, প্রধান খবর

মিয়ানমার থেকে আসা রোহিঙ্গাদেরকে মানবিক দিক বিবেচনায় আপাতত অস্থায়ীভাবে আশ্রয় দেওয়ার সুপারিশ করেছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। পাশাপাশি আগামী তিন মাসের মধ্যে সকল রোহিঙ্গাকে নিবন্ধিত করার সুপারিশ করেছে কমিটি।

 

জাতীয় সংসদ ভবনে কমিটির ১৭তম বৈঠকে বৃহস্পতিবার এই সুপারিশ করা হয়। জাতীয় সংসদ সচিবালয়ের প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এমসময় বৈঠকে উপস্থিত ছিলেন সভাপতি ধীরেন্দ্র দেবনাথ শম্ভু, সদস্য মোফাজ্জল হোসেন চৌধুরী, আবদুর রহমান বদি, এস, এম, জগলুল হায়দার এবং হ্যাপী বড়াল।

বৈঠকে উপস্থিত সদস্যরা বলেন, ‘রোহিঙ্গাদের মানবিক দিক বিবেচনায় অস্থায়ীভাবে আশ্রয় দেয়া হচ্ছে এবং তাদের মাঝে ত্রাণ বিতরণ করা হচ্ছে। ’ তারা সমন্বিতভাবে ত্রাণ বিতরণের উপর গুরুত্বারোপ করেন।

কমিটি আগামী তিন মাসের মধ্যে সকল রোহিঙ্গাকে নিবন্ধিত করার সুপারিশ করার পাশাপাশি রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধানের জন্য আন্তর্জাতিকভাবে মিয়ানমারের উপর চাপ প্রয়োগের সুপারিশ করে।

বৈঠকে পাহাড় ধসের স্থায়ী সমাধানের জন্য একজন অতিরিক্ত সচিবকে প্রধান করে একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটি জেলা পরিষদ থেকে বরাদ্দকৃত নিরাপদ জায়গায় পাহাড় ধসে ক্ষতিগ্রস্ত মানুষ এবং গৃহহীনদের পুনর্বাসন করার সুপারিশ করে। ইডকলের কার্যক্রম, প্রকল্প বাস্তবায়ন অগ্রগতি ইত্যাদিসহ সার্বিক কার্যক্রমের একটি বিস্তারিত প্রতিবেদন কমিটির পরবর্তী বৈঠকে উপস্থাপনের সুপারিশ করা হয়।

কমিটি সাইক্লোন সেল্টার নির্মাণ প্রকল্প (২য় পর্যায়) এর কাজ দ্রুত সম্পন্ন করার সুপারিশ করে। বৈঠকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব, ইডকলের চেয়ারম্যান, মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন

Recent Posts

Leave a Comment