সুস্থ সবল বুদ্ধিদীপ্ত একটি নতুন প্রজন্ম তৈরি করতে হবে

 In প্রধান খবর, শীর্ষ খবর

চাঁদপুর প্রতিনিধিঃ
ভিটামিন ‘এ’ সমৃদ্ধ ভোজ্য তেল ও আয়োডিনযুক্ত লবণ ব্যবহারে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার সকাল ৯টায় চাঁদপুর প্রেসক্লাব ভবনের ২য় তলার এলিট চাইনিজ রেস্টুরেন্টে কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোঃ আব্দুস সবুর মন্ডল। তিনি তাঁর বক্তব্যে বলেন, আয়োডিনের এবং ভিটামিন এ-এর অভাবে শিশুর বৃদ্ধির বিকাশে বাধাগ্রস্ত হয়, ফলে শিশুরা পড়ালেখায় অমনোযোগী হয়। মস্তিস্ক গঠনে আয়োডিনের কোন বিকল্প নেই। প্রতিদিনের রান্নায় ভিটামিন এ যুক্ত তেল ব্যবহারে সকলকে সচেতন করতে হবে। লবণের মধ্যে আয়োডিন থাকে না তা দিয়ে দেয়া হয়। চাঁদপুরকে কিভাবে এগিয়ে নেয়া যায় সেই পরিকল্পনা হাতে নিতে হবে। আমাদের পরবর্তী জেনারেনের জন্য আমাদের ভাবতে হবে। আমাদের নীতিমালা ও আইনের অভাব নেই, কিন্তু প্রয়োগের ক্ষেত্রে আমরা কৃপণতা করি। আমাদের দেশে এখনো সচেতনার অভাব রয়েছে। গোল্ডেন চাঁদপুর করতে হলে সুস্থ সবল বুদ্ধিদীপ্ত একটি নতুন প্রজন্ম তৈরি করতে হবে। আর আয়োডিনযুক্ত লবণও ভিটামিন এ সমৃদ্ধ খাবার পরবর্তী জাতি গঠনে বিরাট ভূমিকা রাখবে।
তিনি আরো বলেন, এখন বাংলাদেশের অনেক পণ্য বিভিন্ন দেশে যায়। গর্ভবতী মায়ের প্রতি নজর বেশি দিতে হবে। সকল মা ও শিশুদের ভিটামিন এ জাতীয় খাবার খাওয়াতে হবে। সরকার প্রচুর সেবা হাতে নিয়েছে যা আমরা সবগুলো জানি না। তা জানান দিতে হবে। আমরা আয়োডিন ও ভিটামিন এ নিশ্চিত করার জন্য কর্মসূচি হাতে নেব। চাঁদপুরের লোকজন সচেতন। আইন প্রয়োগ না করলে যেমন রাষ্ট্র ঠিক চলে না, সবার সহযোগিতা ছাড়া উন্নয়ন সম্ভব নয়। চাঁদপুরকে সোনার চাঁদপুর গড়তে সকলের সহযোগিতা একান্ত প্রয়োজন।
জেলা ক্যাবের সভাপতি জীবন কানাই চক্রবর্তীর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক অধ্যক্ষ মোঃ মোশারেফ হোসেনের পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন পুলিশ সুপার শামসুন্নাহার পিপিএম, ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডাঃ সফিকুল ইসলাম। কর্মশালায় বিষয়বস্তুর উপর প্রজেক্টরের মাধ্যমে উপস্থাপন করেন কর্মসূচি প্রধান ড. মাহবুবুর রশিদ।
উন্মুক্ত প্রশ্নোত্তর পর্বে বক্তব্য রাখেন জেলা দোকান মালিক সমিতির সভাপতি আলহাজ্ব মোস্তাক হায়দার চৌধুরী, চাঁদপুর সরকারি কলেজের অর্থনীতি বিভাগের সহযোগি অধ্যাপক কাজী সালাহউদ্দিন, পুরাণবাজার ডিগ্রী কলেজের প্রভাষক মোঃ আনোয়ারুল হক, ষোলঘর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ মোস্তফা কামাল, বাবুরহাট বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি মোঃ দেলোয়ার হোসেন খান, সিভিল সার্জন কার্যালয়ের কর্মকর্তা মোঃ ইউসুফ, জেলা ক্যাবের সদস্য সালাহউদ্দিন আহমেদ প্রমুখ।
উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক শওকত ওচমান, মঈনুল হাসান, চাঁদপুর চেম্বার অব কমার্সের সহ-সভাপতি আলহাজ্ব আবুল কালাম পাটওয়ারী, তমাল কুমার ঘোষ, ক্যাবের প্রোগ্রাম অফিসার মোঃ মোফাজ্জল হোসেন, গণি মডেল উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক আব্বাস উদ্দিন, জেলা ক্যাব সদস্য আসম সফিকুর রহমান, শাহজাহান চোকদার, নজরুল আমিন সাজু, জেলা ক্যাবের প্রচার ও প্রকাশনা সম্পাদক মির্জা জাকির, আবদুল বাতেন, সূর্যের হাসি ক্লিনিক পুরাণবাজার শাখার ম্যানেজার শাহেদ রিয়াজ, সূর্যের হাসি ক্লিনিক নতুনবাজার শাখার ম্যানেজার বেবী সাহাসহ বিভিন্ন কলেজ, বিদ্যালয়ের শিক্ষক ও ব্যবসায়ী নেতৃবৃন্দ।

Recent Posts

Leave a Comment