বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ ম্লান হয় না

 In প্রধান খবর, রাজনীতি

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের আবেদন চিরন্তন। এ ভাষণের বাণী ম্লান হয় না, বারবারই শুনতে ইচ্ছে হয়। এ ভাষণ অন্যায়-বৈষম্যের বিরুদ্ধে বাঙালি জাতিকে জেগে ওঠার অনুপ্রেরণা যোগায়।

বাংলাদেশ শিশু একাডেমিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ বিশ্ব ঐতিহ্য হিসেবে ইউনেস্কোর স্বীকৃতিতে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় আয়োজিত আনন্দ সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

স্পিকার বলেন, বাঙালির অবিসংবাদিত নেতা, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ ইউনেস্কো কর্তৃক বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য অন্তর্ভুক্ত হওয়ায় দেশ ও জাতি গর্বিত। এ স্বীকৃতি বিশ্বের বুকে আরও গৌরবের সঙ্গে মাথা উঁচু করে দাঁড়াতে প্রজন্মের পর প্রজন্ম অনুপ্রেরণা যোগাবে।

তিনি আশা প্রকাশ করে বলেন, ভাষণটি সংরক্ষণের ফলে বিশ্বের নিপীড়িত-নির্যাতিত সব মানুষ এ থেকে অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর সাহস ও প্রেরণা খুঁজে পাবে।

‘জয় বাংলা-বাংলার জয়’ মুক্তিযোদ্ধাদের অনুপ্রেরণা যোগানো ঐতিহাসিক এ গানের সুরে সুরে মুখরিত সমবেত জনতার উদ্দেশে স্পিকার বলেন, বিজয়ের এ মাসে মুক্তিযোদ্ধাদের আত্মত্যাগ স্মরণ করিয়ে দেয় বঙ্গবন্ধুর চৌকষ নেতৃত্বের স্মৃতি। এ সময় ড. শিরীন শারমিন চৌধুরী কণ্ঠ মিলিয়ে উপস্থিত কিশোর-কিশোরীরা ‘লাল সবুজের পতাকায়-মুজিব তোমায় দেখা যায়’ ও ‘এক মুজিব লোকান্তরে-লক্ষ মুজিব ঘরে ঘরে’ ঐতিহাসিক এ স্লোগানে সৃষ্টি করে আনন্দঘন পরিবেশ।

মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এমপির সভাপতিত্বে অনুষ্ঠানে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি রেবেকা মমিন এমপি, জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান মমতাজ বেগম এমপি, কথা সাহিত্যিক ও বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান সেলিনা হোসেন, শিশু ও মহিলাবিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাসিমা বেগম, রবীন্দ্র সঙ্গীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা বিশেষ অতিথির বক্তব্য রাখেন।

Recent Posts

Leave a Comment