প্রস্তুত ইলিশ মাছের আড়ত

 In চাঁদপুর

স্টাফ রিপোর্টার :

সরকার কর্তৃক মা ইলিশ রক্ষা কার্যক্রমের ২২ দিনের নিষেধাজ্ঞা শেষ হতে আর মাত্র কয়েক ঘন্টা বাকি। ইতিমধ্যে মাছ বিকিকিনির জন্য প্রস্তুতি সম্পন্ন করেছে চাঁদপুরের সকল আড়তগুলো। দীর্ঘ ২২ দিন পর আড়তগুলো ফিরে পাবে তাদের পুরনো প্রাণচাঞ্চল্য এমনটাই আশা করছেন চাঁদপুরের আড়তদাররা। চাঁদপুর মতলব উত্তর থেকে শুরু করে হাইমচর পর্যন্ত মোট ২৫টি আড়ত রয়েছে। আর সবগুলো আড়তই ধুয়ে মুছে পরিষ্কার-পরিচ্ছন্ন করে রাখা হয়েছে। নিষেধাজ্ঞা শেষ হওয়ায় আড়তদারদের বেশ খুশি মনে হয়েছে। কয়েক ঘন্টা বাকি থাকলেও সন্ধ্যার দিকে কিছু কিছু জেলেকে নদীতে নামতে দেখা গেছে। তারা হয়তো রাতেই মাছ নিয়ে আড়তে হাজির হবে।

সরেজমিনে বুধবার বিকেলে বড় স্টেশন মাছের আড়ত, সাকুয়া, হরিনা সহ বেশ কয়েকটি আড়ত ঘুরে দেখা যায়, আড়তদাররা তাদের ঘদি পরিষ্কার-পরিচ্ছন্নতায় ব্যস্ত। এবং খুবই প্রানবন্ত মন নিয়ে কাজ করছেন। কেউ ক্যাশবাক্স সাজাচ্ছেন আবার কেউ পানি দিয়ে তাদের বসার স্থান ধুয়ে নিচ্ছেন। এ বিষয়ে হরিনা ঘাটের আড়তদার মন্টু গাজী জানান, আশা করছি রাতেই আড়ত মাছে ভরপুর হয়ে যাবে। আড়তগুলো ফিরে পাবে তার পুরোনো প্রাণ। আমরা আমাদের প্রস্তুতি নিয়ে রেখেছি।

সাকুয়ার আড়তদার জয়নাল বলেন, আমরা সব ঠিকঠাক করে রেখেছি আশাকরছি রাতেই মাছ আমাদের হাতে এসে পৌঁছবে। বাকিটা আল্লাহর ইচ্ছা কারণ নদীতে মাছ আছে কিনা সেটা আল্লাহই ভাল জানে। কারণ নিষেধাজ্ঞা শুরু হওয়ার আগে মেঘনায় তেমন একটা ইলিশ পাওয়া যায়নি।

Recent Posts

Leave a Comment