সমুদ্র বিজয় অর্থনীতিতে বিপ্লব ঘটাবে: মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী

 In চাঁদপুর, প্রধান খবর, শীর্ষ খবর

চাঁদপুর প্রতিনিধি

সমুদ্র বিজয় যুগ যুগ ধরে বাংলাদেশের অর্থনীতিতে বিপ্লব ঘটাবে বলে অভিমত প্রকাশ করেছেন মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী মো. ছায়েদুল হক। শনিবার বিকেল সাড়ে ৪টায় চাঁদপুর সার্কিট হাউস মিলনায়তনে মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে আয়োজিত সাংবাদিক সম্মেলনে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, নদীতে পূর্বের প্রবাহ আনতে ড্রেজিং কাজ চলছে। কারণ নদীর নাব্যতা সংকট ইলিশ মাছ উৎপাদনে মারত্মক প্রভাব পড়ে। এ ব্যপারে বর্তমান সরকার অত্যান্ত আন্তরিক।

তিনি অভিযোগ করে বলেন, একসময় বেগম খালেদা জিয়া জাল যার ঝিল তার বলে মৎস্য সম্পদ উন্নয়নে কাজ করেন নি। অথচ বর্তমানে আইন অনুযায়ী প্রকৃত মৎস্যজীবি ছাড়া আর কেউ ঝিলের মালিক হতে পারে না।

এসময় মন্ত্রী লিখিত বক্তব্যে বলেন, বিগত চার দলীয় জোট এবং পরবর্তী সরকারের আমলে (২০০৪-০৫ হতে ২০০৭-২০০৮ পর্যন্ত) জাটকা জেলেদেও জন্য মোট ৬ হাজার ৯শ ৬ মে. টন ভিজিএফ দেয়া হয়। অথচ বর্তমান সরকারের আমলে গত ছয় বছরে ২লাখ ২৪ হাজার ১শ ২টি পরিবারকে (২০০৮-০৯ থেকে ২০১৪-১৫ পর্যন্ত) মোট ১লাখ ৫৮ হাজার ৭শ ৮১ মে.টন ভিজিএফ খাদ্য সহায়তা দেয়া হয়।

এছাড়া ২০১৫-১৬ অর্থ বছওে জাটকা সংরক্ষণে ১ বছর মেয়াদে রাজস্ব বাজেটের আওতায় একটি কর্মসূচি এবং ২০১৬-১৭ অর্থ বছর হতে ৫ বছর মেয়াদে একটি নতুন ইলিশ ব্যবস্থাপনা প্রকল্প প্রাণয়ন করা হবে। মা ইলিশ আহরণ নিষিদ্ধ সময়ে সকল ইলিশ জেলেকে ভিজিএফ প্রদান। সকল জাটকা জেলেকে বর্ধিত পরিমানে ৪০ কেজির স্থলে ৬০ কেজি ভিজিএফ প্রদানের ব্যবস্থা গ্রহণ করা হবে।

এছাড়া ইলিশ ও জাটকা জেলেদেও জীবনমান উন্নয়নে দাতা সংস্থার সহায়তায় ইলিশ ট্রাস্ট ফান্ড গঠন প্রক্রিয়াধীন রয়েছে।

এসময় অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন, চাঁদপুরের জেলা প্রশাসক মো. ইসমাইল হোসেন, পুলিশ সুপার মো. আমির জাফর, জেলা আওয়ামীলীগের সভাপতি ড. মো. শামছুল হক ভূইঁয়াসহ স্থানীয় ও জাতীয় প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিকরা।

উল্লেখ্য গত ১এপ্রিল থেকে শুরু হওয়া মৎস্য সপ্তাহ চলবে আগামী ৭ এপ্রিল পর্যন্ত।

Recent Posts

Leave a Comment