বাংলাদেশের ভারত সফর নিয়ে কাটল অনিশ্চয়তা

 In খেলাধুলা, প্রধান খবর, লিড নিউজ, শীর্ষ খবর

বাংলাদেশের ভারত সফর নিয়ে অনিশ্চয়তা খানিকটা হলেও কাটল। বাংলাদেশের বিপক্ষে টেস্টের ভেন্যু ঘোষণা করেছে বিসিসিআই। ভারতে প্রথমবারের মতো টেস্ট সফরে মুশফিকুর রহিমের দল একমাত্র ম্যাচটি খেলবে হায়দরাবাদে।

বৃহস্পতিবার ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) ট্যুর প্রোগ্রাম ও সূচি কমিটির সভা শেষে ২০১৬-১৭ মৌসুমে ভারতের মাটিতে সিরিজগুলোর ভেন্যু জানানো হয়। বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজের ভেন্যু চূড়ান্ত হলেও এখনও তারিখ ঘোষণা করা হয়নি।

বাংলাদেশ ২০০০ সালে টেস্ট মর্যাদা পেলেও একমাত্র ভারতের মাটিতেই এখন পর্যন্ত কোনো টেস্ট খেলেনি।

আইসিসির ভবিষ্যত সফরসূচি অনুযায়ী আগামী অগাস্টে ভারতে খেলতে যাওয়ার কথা ছিল বাংলাদেশের। কিন্তু জুলাই-অগাস্টে ওয়েস্ট ইন্ডিজ সফরে যাবেন বিরাট কোহলিরা। চার টেস্টের সেই সিরিজ শেষ হবে ২২ অগাস্ট।

শোনা যাচ্ছিল, সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে ভারতে যাবে বাংলাদেশ। কিন্তু বিসিসিআই জানাচ্ছে, ঘরোয়া মৌসুমে সবার আগে তিনটি টেস্ট ও পাঁচটি ওয়ানডে খেলতে ভারত সফরে যাবে নিউ জিল্যান্ড। এরপর ইংল্যান্ড খেলবে পাঁচটি টেস্ট, তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি।

এই সময়ে তাই বাংলাদেশের বিপক্ষে টেস্টের সুযোগ সামান্যই। বিসিবি ক্রিকেট পরিচালনা কমিটির প্রধান আকরাম খান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানালেন, তারিখ নিয়ে আলোচনা করছে দুই দেশের বোর্ড।

“ওদের সঙ্গে আমাদের নিয়মিত আলোচনা হচ্ছে। আমরা চেষ্টা করছি একটা গ্যাপ খুঁজে বের করার।”

অক্টোবর-নভেম্বরে বাংলাদেশ সফরে আসবে ইংল্যান্ড। ডিসেম্বর-জানুয়ারিতে বাংলাদেশ যাবে নিউ জিল্যান্ড সফরে। এই দুই সিরিজের মাঝে হওয়ার কথা বিপিএল।

বাংলাদেশের নিউ জিল্যান্ড সফর শেষ ২৪ জানুয়ারি। চারটি টেস্ট খেলতে অস্ট্রেলিয়া ভারতে যাবে আগামী বছরের ফেব্রুয়ারি-মার্চে। হয়ত দু দলের এই দুই সিরিজের মাঝের সময়টাতে ভারতে যাবে বাংলাদেশ। বিসিবির একটি সূত্র বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছে, সফরটি হতে পারে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে।

এই মৌসুমে অভিষেক হচ্ছে ভারতের নতুন ৬টি টেস্ট ভেন্যুর। রাজকোট, বিশাখাপত্মম, পুনে, রাচি, ইন্দোর ও ধর্মশালায় টেস্ট হবে প্রথমবার। এই মৌসুমে দেশের মাটিতে রেকর্ড ১৩টি টেস্ট খেলবে ভারত। এর আগে ১৩টি টেস্ট খেলেছিল তারা ১৯৭৯-৮০ মৌসুমে।

Recent Posts

Leave a Comment