‘দুর্গোৎসবে কোনো প্রকার নিরাপত্তা হুমকি নেই’

 In দেশের ভেতর

‘দুর্গোৎসবে কোনো প্রকার নিরাপত্তা হুমকি নেই’

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া বলেছেন, দুর্গাপূজায় কোনো প্রকার নিরাপত্তা হুমকি নেই। জঙ্গি হামলারও কোনো হুমকি নেই। তবুও দুর্গোৎসবকে সর্বজনীন করতে আমরা বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নিয়েছি।

দুর্গাপূজা উপলক্ষে বুধবার সকাল সাড়ে ১১টায় ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে নিরাপত্তা পরিদর্শনে গিয়ে প্রেস ব্রিফিংকালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

পুলিশ কমিশনার বলেন, এবার ঢাকা মহানগরে ২২৬টি মণ্ডপে দুর্গাপূজা উদযাপন হতে যাচ্ছে। এর মধ্যে ‘এ’ ক্যাটাগরিতে ৪টি ও ‘বি’ ক্যাটাগরিতে ৩টি বিশেষ গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচ্য। এর মধ্যে জাতীয় মন্দির ঢাকেশ্বরী, রামকৃষ্ণ মিশন, ধানমন্ডি ও বনানী মন্দির উল্লেখযোগ্য।

এছাড়া ৮৬টি পূজামণ্ডপকে উল্লেখযোগ্য গুরুত্বপূর্ণ ও ৮৩টি সাধারণ গুরুত্বপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে।

গুরুত্বপূর্ণ মণ্ডপগুলোতে আমাদের ক্লোজ সার্কিট টেলিভিশন (সিসিটিভি) ক্যামেরা থাকবে। পোশাকি পুলিশের পাশাপাশি সাদা পোশাকে অতিরিক্ত  গোয়েন্দা (ডিবি) পুলিশও নিরাপত্তা নিশ্চিতে দায়িত্ব পালন করবে।

কমিশনার বলেন, ঢাকা মহানগর পুলিশ কমিশনারের বিশেষ ক্ষমতা আইনে পূজা চলাকালীন, পটকা, আতশবাজি নিষিদ্ধ করা হয়েছে। এছাড়া ছোঁড়া, দাহ্য পদার্থ, ব্যাগ, পোটলা ইত্যাদি নিয়ে পূজামণ্ডপ এলাকায় প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে।

তিনি বলেন, আজান ও নামাজের সময় হিন্দু ভাইদের প্রতি সহনশীল আচরণ প্রত্যাশা করছি।

তিনি আরো বলেন, বিজয়া দশমীর দিন কেন্দ্রীয়ভাবে শোভাযাত্রার আয়োজন করা হয়েছে। শোভাযাত্রাটি ঢাকেশ্বরী মন্দির থেকে বের হবে। ঢাকা বিশ্ববিদ্যালয় হয়ে পুলিশ সদর দফতরের সামনে দিয়ে গুলিস্তান হয়ে বুড়িগঙ্গায় গিয়ে বিসর্জন দেওয়া হবে।

এই রুট সেদিন হকারমুক্ত রাখা হবে। বিসর্জনস্থলে পর্যাপ্ত লাইটিং, ফায়ার সার্ভিস, ডুবুরিদল থাকবে। তবে অনেকে বিসর্জনের সময় অতি উৎসাহী হয়ে নদীতে ঝাঁপ দেয়, এমনটি না করার জন্য কমিশনার সবার প্রতি অনুরোধ করেছেন।

এসময় তিনি বলেন, পুজা উদযাপন পরিষদের সাথে বার বার আলোচনা করে এই নিরাপত্তা ব্যবস্থা সাজানো হয়েছে।

এসময়, মহানগর পুজা উদযাপন পরিষদের নেতৃবৃন্দ ও মহানগর পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Recent Posts

Leave a Comment