সোনালী ব্যাংককে ৩৩ কোটি টাকা জরিমানা

 In শীর্ষ খবর

সোনালী ব্যাংককে ৩৩ কোটি টাকা জরিমানা

রাষ্ট্রয়ত্ত বাণিজ্যিক ব্যাংক সোনালী ব্যাংককে প্রায় ৩৩ কোটি টাকা (৩৩ লাখ পাউন্ড) জরিমানা করেছে যুক্তরাজ্য।একই সঙ্গে সোনালী ব্যাংক ইউকে শাখাগুলোকে নতুন গ্রাহকদের কাছ থেকে আমানত গ্রহণের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।  মুদ্রা পাচার ঠেকাতে সকল ক্ষেত্রে ব্যর্থ হওয়ায় যুক্তরাজ্যের ফিনান্সিয়াল কনডাক্ট অথরিটি (এফসিএ) বুধবার ব্যাংকটির উপর জরিমানা ও নিষেধাজ্ঞা জারি করে।

 

যুক্তরাজ্যের এফসিএ,র প্রতিবেদনে বলা হয়েছে, সোনালী ব্যাংক ইউকে মানি লন্ডারিং প্রতিরোধে ব্যর্থ হয়েছে। এ জন্য ব্যাংকটিকে ৩৩ লাখ পাউন্ড জরিমানা করা হয়েছে। সেই সাথে সোনালী ব্যাংক ইউকে শাখাগুলোকে ৬ মাসের জন্য সকল ধরনের আমানত গ্রহণে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

যুক্তরাজ্যের লন্ডনে, বার্মিংহাম ও ব্রাডফোর্ডে সোনালী ব্যাংকের তিনটি শাখা রয়েছে।  প্রবাসীদের সেবা দিতে ও ঋণপত্রের নিশ্চয়তা প্রদানের জন্য ২০০১ সালের ডিসেম্বরে যুক্তরাজ্যে যাত্রা শুরু করে সোনালী ব্যাংক। এতে সরকারের শেয়ার ৫১ শতাংশ ও সোনালী ব্যাংকের ৪৯ শতাংশ।

এফসিএ’র বিবৃতিতে বলা হয়েছে, মুদ্রা পাচার প্রতিরোধ কার্যক্রমের প্রায় প্রতিটি ক্ষেত্রে সোনালী ব্যাংকের পদ্ধতিগত ‘গুরুত্বপূর্ণ দুর্বলতা ধরা পড়েছে। তাই সোনালী ব্যাংকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে।তবে সোনালী ব্যাংকের যুক্তরাজ্য শাখাগুলো থেকে গ্রাহকরা রেমিটেন্স পাঠাতে পারবেন।

Recent Posts

Leave a Comment