অনার্স ও মাস্টার্সে চাঁদপুর সরকারি কলেজের যুগান্তকারী ফলাফল

 In চাঁদপুর
চাঁদপুর সরকারি কলেজ ২০১৪ সালের অনার্স ও ২০১৩ সালের মাস্টার্স চূড়ান্ত পরীক্ষায় যুগান্তকারী ফলাফল অর্জন করেছে। এবার এ কলেজের বিভিন্ন বিভাগ থেকে মাস্টার্সে চার শতাধিক শিক্ষার্থী প্রথম শ্রেণি পেয়ে উত্তীর্ণ হয়েছে। পাসের হার ৯২.০২। পাশাপাশি অনার্স চূড়ান্ত পরীক্ষায়ও ভালো ফলাফল করেছে এ কলেজের শিক্ষার্থীরা। অনার্সের বিভিন্ন বিভাগের গড় পাসের হার ৮৪.৫১।

চাঁদপুর সরকারি কলেজ অফিস সূত্রে জানা যায়, এবার এ কলেজের ১৬টি বিভাগ থেকে মাস্টার্সে মোট পরীক্ষার্থী ছিলো ১৭শ’ ১৮ জন। যার মধ্যে উত্তীর্ণ হয়েছে ১৫শ’ ৮১ জন শিক্ষার্থী। কলেজ থেকে মোট প্রথম শ্রেণি পেয়েছে ৪শ’ ৩ জন শিক্ষার্থী। দ্বিতীয় শ্রেণি পেয়েছে ১১শ’ ৭০ জন ও তৃতীয় শ্রেণি পেয়েছে ৮ জন শিক্ষার্থী। উত্তীর্ণ হতে পারে নি ১শ’ ৩৭ জন শিক্ষার্থী। মাস্টার্সের ফলাফলে সবচেয়ে বেশি প্রথম শ্রেণি পায় হিসাব বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা। এবার এ বিভাগ থেকে মোট ৯৭ জন শিক্ষার্থী প্রথম শ্রেণি পেয়ে উত্তীর্ণ হয়েছে। ১৬টি বিভাগের মধ্যে মোট ৬টি বিভাগের শিক্ষার্থীরা শতভাগ পাস করেছে। বিভাগগুলো হলো ইতিহাস, উদ্ভিদবিদ্যা, প্রাণিবিদ্যা, গণিত, ভূগোল ও দর্শন বিভাগ। সবচেয়ে কম পাস করেছে অর্থনীতি বিভাগের শিক্ষার্থীরা। এ বিভাগের পাসের হার ৬৭.৮২ ভাগ।

অন্যদিকে অনার্স চূড়ান্ত পরীক্ষায় ১৭টি বিভাগের মোট ৮শ’ ৮৫ জন শিক্ষার্থী অংশ নেয়। যার মধ্যে পাস করেছে ৭শ’ ৪৮ জন। পাসের হার ৮৪.৫১। অনার্সে এ মাইনাস (৭০-৭৫ নম্বর) পেয়েছে ১০ জন শিক্ষার্থী। বি প্লাস পেয়েছে ৮১ জন ও বি গ্রেড পেয়েছে ২শ’ ৮১ জন পরীক্ষার্থী। এ বছর এ কলেজ থেকে কোনো শিক্ষার্থী ডি গ্রেড পায় নি। ১৭টি বিভাগের মধ্যে সবচেয়ে ভালো ফলাফল করেছে হিসাববিজ্ঞান বিভাগ। এ বিভাগের ৫ জন শিক্ষার্থী এ-মাইনাস পেয়েছে। পাসের হার ৯৪.৫৯। আর সবচেয়ে খারাপ ফলাফল করেছে ইতিহাস ও পদার্থবিদ্যা বিভাগ। এ দুটি বিভাগের পাসের হার ৪০ ভাগ।

কলেজের শিক্ষকরা জানান, অনার্স ও মাস্টার্সের ফলাফলে চাঁদপুর সরকারি কলেজের দীর্ঘ ঐতিহ্য রয়েছে। এবার আমাদের ফলাফল অনেক ভালো হয়েছে। ২০১১ সালের ফলাফলে এ কলেজ থেকে মাস্টার্সে ২শ’ ৩৭ জন ও ২০১২ সালে ৩শ’ ২২ জন শিক্ষার্থী প্রথম শ্রেণি পেয়েছিলো। এবার সে হিসেবে অনেক বেশি শিক্ষার্থী প্রথম শ্রেণি পেয়েছে। এ কলেজ থেকে ৪ শতাধিক শিক্ষার্থী এর আগে কখনো প্রথম শ্রেণি পায় নি। বিশেষত এ বছরের মাস্টার্সের ফলাফল আমাদের জন্যে অনেক আনন্দের। আমাদের অনার্সের শিক্ষার্থীরাও এ বছর ভালো ফলাফল অর্জন করেছে। তারা ভালো ফলাফল অর্জনের জন্যে শিক্ষার্থীদের অভিনন্দন ও শুভেচ্ছা জানান।

কথা হয় কলেজ শিক্ষক পরিষদের সম্পাদক মোহাম্মদ আলমগীর হোসেন বাহারের সাথে। তিনি বলেন, আমাদের শিক্ষকরা আন্তরিকতার সাথে চেষ্টা করেছেন। নিয়মিত ক্লাস করেছেন। আমাদের অধ্যক্ষ প্রফেসর ড. এএসএম দেলওয়ার হোসেন স্যার প্রতিনিয়তই শিক্ষার মান উন্নয়ন ও ভালো ফলাফল অর্জনের লক্ষ্যে কাজ করে গেছেন ও যাচ্ছেন। সবার আন্তরিক প্রচেষ্টার কারণেই আমরা এ ফলাফল অর্জন করতে পেরেছি। শিক্ষার্থীদেরকে অনেক ধন্যবাদ চাঁদপুর কলেজকে এমন গৌরবজনক ফলাফল উপহার দেয়ার জন্যে।

চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. এএসএম দেলওয়ার হোসেন বলেন, উচ্চ শিক্ষা হচ্ছে জ্ঞান সঞ্চালন ও নতুন জ্ঞানের অনুধাবন। সেই লক্ষ্যে ও মানসম্মত শিক্ষা প্রদান নিশ্চিত করতে চাঁদপুর সরকারি কলেজ নিরলস কাজ করে যাচ্ছে। শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবকদের সামগ্রিক প্রচেষ্টায় এবার আমরা ভালো ফলাফল অর্জন করতে সক্ষম হয়েছি। অনার্স ও মাস্টার্স দুটি ক্ষেত্রেই আমাদের ফলাফল আশানুরূপ হয়েছে। চারশ’ ৩ জন শিক্ষার্থী এবার মাস্টার্সে প্রথম শ্রেণি পেয়েছে। এই প্রাপ্তি চাঁদপুর সরকারি কলেজের জন্যে গৌরবম-িত অর্জন। আমরা আগামীতে আরো ভালো ফলাফল অর্জনের লক্ষ্যে কাজ করে যাবো। সম্মিলিত প্রচেষ্টায় চাঁদপুর সরকারি কলেজ বাংলাদেশের শিক্ষার মানোন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন।

Recent Posts

Leave a Comment