সৃজনশীলে ৭ প্রশ্নের নিয়মই বহাল : শিক্ষামন্ত্রী

 In জাতীয়, পড়া লেখা

সৃজনশীলে ৭ প্রশ্নের নিয়মই বহাল : শিক্ষামন্ত্রী

এসএসসি ও এইচএসসিতে সৃজনশীল পদ্ধতিতে ছয়টির বদলে সাতটি প্রশ্নের উত্তর দেওয়ার নিয়মই বহাল থাকছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

মাধ্যমিক শিক্ষার মানোন্নয়নে করণীয় নির্ধারণে রোববার সচিবালয়ে দেশের বরেণ্য শিক্ষাবিদদের নিয়ে গঠিত পরামর্শক কমিটির সভা শেষে এ সিন্ধান্ত জানান তিনি।

শিক্ষামন্ত্রী জানান, আগামী বছর থেকে এমসিকিউ ও রচনামূলক অংশের পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না। তবে সৃজনশীলে ছয়টির পরিবর্তে সাতটি প্রশ্নের উত্তর লেখার জন্য বাড়তি সময় পাবে শিক্ষার্থীরা। আগে ছয়টি প্রশ্নের উত্তর লিখতে শিক্ষার্থীরা গড়ে ২১ মিনিট ৪০ সেকেন্ড সময় পেত। এখন সাতটির উত্তর করতে হলেও প্রতিটি প্রশ্নের জন‌্য শিক্ষার্থীরা গড়ে ২১ মিনিট ২৬ সেকেন্ড সময় পাবে।

মন্ত্রী আরো জানান, আগে সৃজনশীলে ছয়টির উত্তর লিখতে হতো ৯টি প্রশ্নের মধ‌্যে থেকে। আগামী বছর থেকে ১১টি প্রশ্নের মধ‌্যে সাতটি প্রশ্নের উত্তর দিতে হবে।

সৃজনশীল পদ্ধতিতে পরীক্ষায় ছয়টির বদলে সাতটি প্রশ্নের উত্তর দেওয়ার নিয়ম করে ২০১৭ সালের এসএসসি, দাখিল, এইচএসসি ও আলিম পরীক্ষার সময় বিভাজনের নতুন বিন্যাস করার পর ১৮ সেপ্টেম্বর বিজ্ঞপ্তি আকারে তা জারি করে আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক উপ-কমিটি।

এদিকে এ সিদ্ধান্ত বাতিলের দাবিতে রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে আন্দোলন শুরু করেছে শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের দাবি, ছয়টি সৃজনশীল প্রশ্নের উত্তর দেওয়ার জন‌্য আগে সময় ছিল ২ ঘণ্টা ১০ মিনিট। আর এখন সাতটি প্রশ্নের উত্তর দিতে হবে ২ ঘণ্টা ২০ মিনিটের মধ । পাশাপাশি এমসিকিউ প্রশ্নের নম্বর ৪০ থেকে কমিয়ে ৩০ করা হয়েছে। এতে তাদের ওপর চাপ বেড়ে যাবে।

Recent Posts

Leave a Comment