ব্রিটিশ হাই কোর্টে প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত বিচারপতি

 In দেশের বাইরে, প্রধান খবর

ব্রিটিশ হাই কোর্টে প্রথমবারের মতো এক বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিককে বিচারক হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

শুক্রবার যুক্তরাজ্যের বিচার বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, হাই কোর্টের বিচারপতি হিসেবে আখলাকুর রহমান চৌধুরী কিউসির নিয়োগ রানী এলিজাবেথ অনুমোদন করেছেন। আগামী ২ অক্টোবর থেকে নিয়োগ কার্যকর হবে। আখলাকুর এর আগে হাই কোর্টের ডেপুটি বিচারক হিসাবে দায়িত্ব পালন করেছেন।

এর আগে বাংলাদেশি বংশোদ্ভূত সপ্নারা খাতুন যুক্তরাজ্যের ক্রাউন কোর্ট ও ফ্যামিলি কোর্ট বিচারক হিসেবে নিয়োগ পেলেও আখলাকুর রহমানই ব্রিটিশ হাই কোর্টের প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত বিচারক।

স্কটল্যান্ডের গ্লাসগোর কমিউনিটি নেতা রেস্তোরাঁ ব্যবসায়ী প্রয়াত আজিজুর রহমান চৌধুরীর ছেলে আখলাকের জন্ম হ্যাম্পশায়ারে। ৫০ বছর বয়সী আখলাক ১৯৯২ সালে ব্যারিস্টারি পাস করে আইন পেশায় যোগ দেন। তিনি গ্লাসগো ইউনিভার্সিটি থেকে রসায়নে স্নাতক ডিগ্রিধারী। পরে ইউনিভার্সিটি অব লন্ডন থেকে তিনি আইনে স্নাতক ডিগ্রি পান।

অ্যাটর্নি জেনারেলের ‘এ’ প্যানেলভুক্ত আইনজীবী হিসেবে আখলাক দীর্ঘদিন ফরেন অ্যান্ড কমনওয়েলথ অফিস, মিনিস্ট্রি অফ ডিফেন্স, এইচএমআরসি ও সরকারের অন্যান্য বিভাগে আইন উপদেষ্টা হিসেবে কাজ করেছেন।

ব্রিটিশ তথ্য কমিশনারের কাউন্সেল হিসেবে দায়িত্ব পালনের পাশাপাশি তথ্য অধিকার ও তথ্য সংরক্ষণ আইন নিয়ে অনেক মামলায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা এই আইনজীবীকে ২০১৫ সালে কুইনস কাউন্সেল করে নেয়া হয়।

বর্তমানে স্ত্রী সফিনা ও তিন সন্তানকে নিয়ে তিনি লন্ডনে বসবাস করছেন।

Recent Posts

Leave a Comment