নেপালে বন্যা ও পাহাড় ধসে নিহত ১১৫

 In দেশের বাইরে, প্রধান খবর, লিড নিউজ

ইন্টারন্যাশনাল ডেস্কঃ

নেপালের গত পাঁচ দিনের অতিবৃষ্টির ফলে সৃষ্ট বন্যায় মঙ্গলবার নিহতদের সংখ্যা বেড়ে ১১৫ তে দাঁড়িয়েছে। এখন পর্যন্ত নিখোঁজ রয়েছেন আরও ৪০ জন। যার কারণে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

স্থানীয় সংবাদ মাধ্যম সূত্রে জানা যায়, এবারের বন্যায় ক্ষতিগ্রস্তের সংখ্যা ৬০ লাখ ছাড়িয়ে গেছে। সরকারি হিসেবে, বন্যায়-ধসে এ পর্যন্ত ২,৮০০ বাড়ি সম্পূর্ণ ভাবে ভেঙে গিয়েছে। বন্যা দুর্গতরা অস্থায়ী আশ্রয় শিবিরে আশ্রয় নিয়েছে। এখনো প্রত্যন্ত অঞ্চলে কোন ধরণের ত্রাণ সহযোগিতা পৌঁছানো সম্ভব হয়নি বলে জানা গেছে।

স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র রামকৃষ্ণ সুবেদি জানিয়েছেন, বন্যার্তদের উদ্ধারের পাশাপাশি তাঁদের কাছে ত্রাণ সহযোগিতা পৌঁছে দিতে ২৭ হাজার সেনা সদস্যকে নিয়োগ করা হয়েছে। নেপাল সেনাবাহিনীর ৭টি-সহ মোট ১৩টি হেলিকপ্টার উদ্ধারকাজ চালাচ্ছে। এ ছাড়াও মোটরবোট ও রাবার বোটও উদ্ধার কার্যক্রমে নিয়োজিত রয়েছে।

বিরূপ আবহাওয়া ও টানা বৃষ্টিতে সৃষ্ট বন্যা ও পাহাড় ধসে দেশটির ২৭ টি জেলা আক্রান্ত হয়েছে বলে জানা গেছে।  পর্যটন এলাকাগুলোতে অনেক বিদেশি পর্যটক আটকে পড়েছেন এতে। ইতিমধ্যে ৬০ জন ভারতীয় নাগরিককে উদ্ধার করা হয়েছে চিতওয়ান ন্যাশনাল পার্ক থেকে।  সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস

Recent Posts

Leave a Comment