রোহিঙ্গা ইস্যুতে এরশাদের বিবৃতি

 In প্রধান খবর, রাজনীতি

 

রোহিঙ্গা উদ্বাস্তু পরিস্থিতিতে আমি গভীরভাবে উদ্বিগ্ন। স্বাধীনতাত্তোর বাংলাদেশে আমরা ইতিপূর্বে এ ধরণের বিরাট সমস্যার সম্মুখিন হইনি। দশ লক্ষাধিক রোহিঙ্গা নাগরিককে আমাদের মতো দেশে আশ্রয় দেয়া খুবই কঠিন। অপরদিকে মানবিক দৃষ্টিকোণ থেকে আমরা তাদের আশ্রয় না দিয়েও পারিনা। তাই আমি সরকারের প্রতি আহ্বান জানাবো এই আর্তমানবতার পাশে আমাদের দাঁড়াতে হবে এবং তাদের আশ্রয় দিতে হবে, সেবা দিতে হবে, চিকিৎসা দিতে হবে।

মায়ানমার সরকার তাদের সেনাবাহিনীকে দিয়ে রোহিঙ্গা মুসলিমদের উপর যে ধরণের অত্যাচার-নির্যাতন চালাচ্ছে তা আদিম বর্বরতাকেও হার মানিয়েছে। কোনো দেশের সরকার তার নাগরিকদের উপর এমনভাবে হত্যা-নির্যাতন, নারী ধর্ষন, শিশু হত্যা, নারী হত্যা করতে পারে কিংবা তাদের বাড়িঘর পুড়িয়ে দিতে পারে তা সভ্য দুনিয়ায় কল্পনাও করা যায়না। এর জন্য মায়ানমার সরকারের প্রতি আমি তীব্র ঘৃণা, নিন্দা এবং প্রতিবাদ জানাই।

আমি আশা করবো মায়ানমার অবিলম্বে এই বর্বরোচিত কার্যকলাপ বন্ধ করে- দেশ ত্যাগে বাধ্য হওয়া রোহিঙ্গা নাগরিকদের দেশে ফিরিয়ে নেবেন এবং তাদের ক্ষতিপূরণসহ পুনর্বাসনের ব্যবস্থা গ্রহণ করবে। অন্যথায় বিশ^ সম্প্রদায়কে মায়ানমারের বিরুদ্ধে অবরোধ আরোপসহ কঠিন ব্যবস্থা গ্রহণ করতে হবে।
বাংলাদেশ বর্তমানে নানাবিধ সমস্যায় জর্জরিত হয়ে আছে। দেশে এখন খাদ্য সংকট রয়েছে। উপুর্যপুরি বন্যায় ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। দেশের ভবিষ্যৎ খাদ্য পরিস্থিতি নিয়েও আমি উদ্বিগ্ন। তার উপর দশ লক্ষ্যাধিক রোহিঙ্গা শরণার্থীর চাপ বাংলাদেশ কতটুকু গ্রহণ করতে পারবে তা জাতিসংঘসহ উন্নত বিশ্বকে বিবেচনা করতে হবে। এমতাবস্থায় বাংলাদেশের পাশে থাকার জন্য আমি গোটা বিশ্বের প্রতি আহ্বান জানাচ্ছি।

হুসেইন মুহম্মদ এরশাদ
চেয়ারম্যান, জাতীয় পার্টি

Recent Posts

Leave a Comment