রোহিঙ্গা সঙ্কট সমাধানে বাস্তববাদী দৃষ্টিভঙ্গি প্রয়োজন : ভারতের পররাষ্ট্র সচিব

 In শীর্ষ খবর

বাংলাদেশ ও ভারতে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত যেতে হবে এবং নিন্দা না করে বরং বাস্তববাদী দৃষ্টিভঙ্গি দিয়েই রোহিঙ্গা সঙ্কট সমাধানের চেষ্টা করা উচিত বলে মন্তব্য করেছেন ভারতের পররাষ্ট্র সচিব এস.জয়শঙ্কর। তার অভিমত ভারতের লক্ষ্যই ছিল রোহিঙ্গারা কিভাবে নিজেদের দেশে ফেরত যেতে পারে সেই বিষয়টি দেখা।

এই ইস্যুতে ভারত ইতিমধ্যেই তার উদ্বেগের কথা তুলে ধরেছে এবং বিষয়টি নিয়ে বাংলাদেশ ও মিয়ানমারের শীর্ষ পর্যায়ে আলোচনা করা হয়েছে বলেও জানান তিনি।
বৃহস্পতিবার দিল্লিতে অনুষ্ঠিত ‘কানেক্টিং দ্য বে অফ বেঙ্গল:ইন্ডিয়া, জাপান এন্ড রিজিওনাল কোঅপারেশন’ শীর্ষক এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে জয়শঙ্কর জানান ‘আসল ঘটনা হল মিয়ানমারের রাখাইন প্রদেশ থেকে প্রচুর সংখ্যক রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশ করেছে-এটা সত্যিই খুব উদ্বেগের বিষয়। আমাদের লক্ষ্য হবে কিভাবে তাদের নিজেদের দেশে ফেরত পাঠানো যায় সেদিকটা দেখা। এটা মোটেও সহজ কাজ নয়’।
পররাষ্ট্র সচিব বলেন ‘আমরা মনে করি এই পরিস্থিতির কঠোর নিন্দা করার পরিবর্তে বাস্তবিক পদক্ষেপ এবং গঠনমূলক আলাপচারিতার মাধ্যমে এই সমস্যার সমাধান করা যায়। এই মানবিক জরুরী অবস্থা সামাল দিতে আমাদের আরও বেশি করে সংযত, বাস্তবাদী ও স্থানীয়ভাবে সংবেদশীল হতে হবে’।
সম্প্রতি বাংলাদেশ সফরে গিয়ে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজও রাখাইন প্রদেশে সহিংসতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন এবং রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে থাকার বার্তা দেন তিনি।

Recent Posts

Leave a Comment