চাঁদপুরে দুমাসে সড়ক দূর্ঘটনায় নিহত ৮

 In চাঁদপুর, জাতীয়, প্রধান খবর, লিড নিউজ

চাঁদপুর প্রতিনিধি

চাঁদপুরে চালক, হেলপার ও যাত্রীদের অসচেতনতা ও অসাবধানতার কারনে দিন দিনই বাড়ছে সড়ক দুর্ঘটনা। অনাকাঙ্খিত এসব সড়ক দুর্ঘটনার কারনে অকালে ঝরে যাচ্ছে অনেক তাজা প্রান। এমনকি পঙ্গুত্বের মত অসহায়ত্ব জীবন যাপন করছে বিভিন্ন শ্রেণি-পেশার বৃদ্ধ, শিশু, নারী ও পুরুষ। এতে ক্ষতিগ্রস্ত হচ্ছে অনেক অসহায় পরিবার। অনাকাঙ্খিত ওইসব সড়ক দূর্ঘটনায় গত দুমাসে চাঁদপুরে মারা গেছে বিভিন্ন বয়সী ৮ শিশু-পুরুষ।

তবে তথ্য অনুসন্ধানে জানা গেছে, অনভিজ্ঞ, অদক্ষ, আনাড়ী চালক, অপ্রাপ্ত বয়স্ক চালক, পেশাদার ড্রাইভিং লাইন্সেস না থাকা, প্রতিযোগিতা মূলক ভাবে গাড়ী চালানো এবং গাড়ী চালানো অবস্থায় মোবাইল ফোনের ব্যবহারেই ঘটছে এসব দূর্ঘটনা। এক্ষেত্রে চালক, হেলপারদের পাশাপাশি যাত্রী ও পথচারীদের প্রশিক্ষণের দাবি জানায় শহরের সচেতন মহল।

চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতাল ও পুলিশ সুত্রে জানা গেছে, গত দুমাসে চাঁদপুর জেলার সদর ও ফরিদগঞ্জ উপজেলায় সড়ক দুর্ঘটনায় ৮ জন নিহত হয়েছেন। এছাড়াও পুরো জেলার বিভিন্ন স্থানে আহত হয়েছেন অন্তত দেড় শতাধিকেরও বেশি। এদের মধ্যে কেউ কেউ চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে চিকিৎসাসেবা নিয়েছেন। আবার অনেককে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় রেফার করা হয়।

সচেতন মহল মনে করেন, দক্ষ চালকের অভাব, চালকদের বেপরোয়া মনোভাব, বিআরটিএ কর্তৃপক্ষের উদাসিনতা ও জনসচেতনতার অভাবেই প্রতিনিয়ত দূর্ঘটনা বাড়ছে। তবে লাইসেন্স প্রদানের ক্ষেত্রে স্বচ্চতার পাশাপাশি চালক ও যাত্রীদের প্রশিক্ষণের মাধ্যমে দূর্ঘটনা অনেকটাই হ্রাস পাবে বলে তারা মনে করেন।

এ ব্যাপারে চাঁদপুর ট্রাফিক পুলিশের টিআই এম ইসরাফিল মজুমদার বলেন, অনভিজ্ঞ, অশিক্ষিত এবং পেশাদার লাইন্সেস না থাকার কারনে চালকরা প্রতিযোগিতায় লিপ্ত হয়। আর এতে ঘটছে অনাকাঙ্খিত দুর্ঘটনা। তাই সড়ক দুর্ঘটনা কমিয়ে আনতে হলে চালকদেরকে অরো সচেতন হতে হবে বলে তিনি মনে করেন।

বিআরটিএর চাঁদপুর সার্কেলের উপ-পরিচালক শেখ মো. ইমরান বলেন, লাইসেন্স প্রদানের ক্ষেত্রে আমরা সর্বদা সকল নিয়ম মেনে চলি। সাধারণত কোন অযোগ্য ব্যক্তিকে আমরা লাইসেন্স দেই না। তবে সমসাময়িক দূর্ঘটনা সম্পর্কে তিনি বলেন, রাস্তা-ঘাটের করুন দশা ও চালক ও পথচারীদের অসাবধানতাই দূঘর্টনা বেশি ঘটছে।

Recent Posts

Leave a Comment