আজ মহান বিজয় দিবস

 In প্রধান খবর, লিড নিউজ

চাঁদনিউজটোয়েন্টিফোর.কম

আজ ১৬ ডিসেম্বর, মহান বিজয় দিবস। বিজয়ের ৪৬ বছর পূর্তি আজ। ১৯৭১ সালে দীর্ঘ ৯ মাসের রক্তক্ষয়ী যুদ্ধে ৩০ লাখ শহীদের আত্মত্যাগের বিনিময়ে এ দিনে অর্জিত হয়েছিলো বাঙালির কাঙ্ক্ষিত বিজয়। বায়ান্নর ভাষা আন্দোলনের মধ্য দিয়ে সূচনা হয়েছিলো বাঙালির স্বাধীকার আন্দোলন। এ আন্দোলনের চূড়ান্ত পরিণতিতে ১৯৭১ সালে সংঘটিত হয় ৯ মাসের মুক্তিযুদ্ধ।

এদেশের সর্বস্তরের মানুুষ একাত্তরের ৭ মার্চ তৎকালীন রেসকোর্স ময়দানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণের পর প্রস্তুতি নিতে থাকে পাক হানাদার বাহিনীকে মোকাবেলা করার। ২৫ মার্চের কালো রাতে হানাদার বাহিনী এদেশের ঘুমন্ত নিরীহ বাঙালির উপর হত্যাযজ্ঞ চালায়। তাদের এ নির্মম হত্যাযজ্ঞ ও পৈশাচিক কর্মকা- দেখে বিশ্ববাসী হতভম্ব হয়ে পড়ে। শুরু হয় মুক্তিযুদ্ধ। নয় মাসের রক্তক্ষয়ী যুদ্ধে বীর বাঙালি পাক হানাদার বাহিনীকে পরাস্ত করে ১৬ ডিসেম্বর অর্জন করে মহান বিজয়। বাঙালি পায় স্বাধীন জাতি সত্ত্বার পরিচয়, পায় লাল সবুজের পতাকা। মহান এ বিজয় দিবস রাষ্ট্রীয়ভাবে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়ে থাকে প্রতি বছর।

এবারো মহান বিজয় দিবস উদ্যাপন উপলক্ষে চাঁদপুর জেলা সদরে জেলা প্রশাসনের উদ্যোগে নেয়া হয়েছে নানা কর্মসূচি। আজ ১৬ ডিসেম্বর সূর্যোদয়ের সাথে সাথে চাঁদপুরে মুক্তিযুদ্ধের স্মারক ভাস্কর্য ‘অঙ্গীকার’ পাদদেশে ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে দিবসের কর্মসূচির শুভ সূচনা করা হবে। এরপর অঙ্গীকার বেদীতে সকল শহীদ বীর মুক্তিযোদ্ধার প্রতি শ্রদ্ধা নিবেদন করে শ্রদ্ধার্ঘ অর্পণ করা হবে।

সরকারিভাবে গৃহীত অন্যান্য কর্মসূচি : আজ সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও ভবনসমূহে জাতীয় পতাকা উত্তোলন, সকাল সাড়ে ৮টায় চাঁদপুর স্টেডিয়ামে জেলা প্রশাসক কর্তৃক আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলনের পর পর পুলিশ, আনসার-ভিডিপি, বিএনসিসি, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, কারারক্ষী, রোভার স্কাউটস্, গার্লস গাইড ও কমিউনিটি পুলিশসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রী-ছাত্রী এবং অন্যান্য শিশু-কিশোর সংগঠনের কুচকাওয়াজ পরিদর্শন ও সালাম গ্রহণ এবং এর পর পর শিশু-কিশোরদের অংশগ্রহণে ক্রীড়ানুষ্ঠান, ডিসপ্লে প্রদর্শন ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হবে। সকাল ১১টায় চাঁদপুর সার্কিট হাউজে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। চাঁদপুর স্টেডিয়ামের অনুষ্ঠান এবং মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পররাষ্ট্র মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ডাঃ দীপু মনি এমপি। এছাড়া সকাল ১১টায় সকল সিনেমা হলে বিনামূল্যে ছাত্র-ছাত্রী ও শিশু-কিশোরদের জন্যে মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচ্চিত্র প্রদর্শনী, ইসলামিক ফাউন্ডেশন ও সংশ্লিষ্ট উপ-কমিটির ব্যবস্থাপনায় দিনের সুবিধাজনক সময়ে সকল মসজিদে জাতির শান্তি, অগ্রগতি ও শহীদদের আত্মার শান্তি কামনা করে বিশেষ দোয়া এবং সকল মন্দির, গীর্জা ও উপাসনালয়ে বিশেষ প্রার্থনা, দুপুরে সরকারি হাসপাতাল, এতিমখানা, জেলখানা, সরকারি শিশু পরিবার, মূক ও বধির বিদ্যালয়ে উন্নতমানের খাবার পরিবেশন, বিকেল ৩টায় পুরাণবাজার মধুসূদন উচ্চ বিদ্যালয় মাঠে পৌর মেয়রের ব্যবস্থাপনায় প্রীতি হা-ডু-ডু প্রতিযোগিতা, একই সময় চাঁদপুর স্টেডিয়ামে জেলা ক্রীড়া সংস্থার ব্যবস্থাপনায় বিজয় দিবস ভলিবলের ফাইনাল খেলা এবং বাবুরহাট হাইস্কুল এন্ড কলেজ মাঠে প্রীতি ফুটবল প্রতিযোগিতা, বিকেল সাড়ে ৩টায় চাঁদপুর সরকারি মহিলা কলেজ মাঠে জেলা মহিলা ক্রীড়া সংস্থার ব্যবস্থাপনায় কলেজ পর্যায়ের ছাত্রীদের ক্রীড়ানুষ্ঠান এবং একই সময়ে চাঁদপুর স্টেডিয়ামে জেলা প্রশাসক একাদশ বনাম চাঁদপুর পৌরসভা একাদশের প্রীতি ফুটবল ম্যাচ, সন্ধ্যা সাড়ে ৬টায় মুক্তিযুদ্ধের বিজয় মেলা মঞ্চে মহান বিজয় দিবস উপলক্ষে ‘সুখী সমৃদ্ধ বাংলাদেশ গঠনের লক্ষ্যে ডিজিটাল প্রযুক্তির সার্বজনীন ব্যবহার এবং মুক্তিযুদ্ধ’ শীর্ষক আলোচনা সভা, আলোচনা শেষে জেলা প্রশাসন ও জেলা শিল্পকলা একাডেমীর ব্যবস্থাপনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

মহান বিজয় দিবস উপলক্ষে চাঁদপুর পৌরসভার উদ্যোগে শহরের শপথ চত্বর, ইলিশ চত্বর ও পৌর ভবন আলোকসজ্জা করা হয়েছে। এছাড়া জেলা প্রশাসকের বাসভবনসহ বিভিন্ন সরকারি বাসভবন আলোকসজ্জা করা হয়েছে।

মহান বিজয় দিবস উপলক্ষে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, পেশাজীবী সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠানসহ সাংস্কৃতিক সংগঠনগুলো পৃথক পৃথক কর্মসূচি গ্রহণ করেছে।

 

 

Recent Posts

Leave a Comment