সৌদির বিরুদ্ধে আইনি ব্যবস্থা ভুল সিদ্ধান্ত : ওবামা

 In দেশের বাইরে

সৌদির বিরুদ্ধে আইনি ব্যবস্থা ভুল সিদ্ধান্ত : ওবামা

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, ৯/১১ হামলার জন্য সৌদি আরবের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার সিদ্ধান্তটি কংগ্রেসের জন্য ভুল হয়েছে। সিএনএনকে দেয়া এক সাক্ষাৎকারে বুধবার ওবামা বলেন, এ ধরনের সিদ্ধান্ত বিশ্বজুড়ে মার্কিন সরকারের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেয়ারই সুযোগ তৈরি করবে।

কারণ এর ফলে রীতি অনুযায়ী অন্য দেশের সরকারী কর্মকর্তাদের বিচারের ক্ষেত্রে যুক্তরাষ্ট্রে যে দায়মুক্তি দেয়া হয়, সেটি আর থাকবে না। ফলে অন্য দেশে কর্মরত মার্কিন বাহিনী বা কর্মকর্তাদেরও একইভাবে বিচারের আওতায় আনার ঝুঁকি তৈরি হবে।

ওই দিনই প্রথমবারের মতো মার্কিন প্রেসিডেন্টের ভেটো উপেক্ষা করে বিলটি পাশ করে কংগ্রেস। বিলটি পাশের ফলে ২০০১ সালে সংঘটিত নাইন ইলেভেন সন্ত্রাসী হামলায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলো চাইলে সৌদি কর্মকর্তাদের বিরুদ্ধে মামলা করতে পারবেন।

ক’দিন আগেই এ সংক্রান্ত বিলে ভেটো দিয়েছিলেন বারাক ওবামা। প্রেসিডেন্টের মতের সঙ্গে অবশ্য সুর মিলিয়েছেন সিআইএ’র প্রধান জন ব্রেনান। তার মতেও, এই বিলটি দেশের নিরাপত্তার ব্যাপারে গভীর প্রভাব ফেলবে।

সেপ্টেম্বরের ১১ তারিখের হামলায় ৪টি বিমান ছিনতাই করে সন্ত্রাসীরা। সেই ঘটনায় জড়িত ১৯ জনের মধ্যে ১৫ জনই ছিল সৌদি আরবের নাগরিক। মার্কিন ইতিহাসের সবচেয়ে ভয়াবহ সেই হামলায় নিহত হন অন্তত ৩ হাজার মানুষ।

সৌদি মদদেই এই সন্ত্রাসী হামলা হয় বলে সেসময় মার্কিন গোয়েন্দা সংস্থা তাদের সন্দেহের কথা জানায়। তবে তথ্য প্রমাণে ব্যর্থ হওয়ায় সেই অভিযোগ উড়িয়েও দেয় সৌদি আরব।

এদিকে বিলটি পাশের ফলে সৌদি সাহায্য হারাতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। গেলো মাসে মার্কিন সরকারকে পাঠানো এক বার্তায় সৌদি বাদশাহ জানিয়েছিলেন, বিলটি পাস হলে যুক্তরাষ্ট্রে তাদের ৭৫ হাজার কোটি ডলারের বন্ড এবং অন্যান্য যাবতীয় বিনিয়োগ তুলে নেয়া হবে।

Recent Posts

Leave a Comment